বাড়ছে পদ্মার পানি, বন্যার আশঙ্কা

  প্রিন্ট
(Last Updated On: সেপ্টেম্বর ১০, ২০১৮)
রাজশাহীতে পদ্মার পানি প্রতিদিন অস্বাভাবিক হারে বাড়ছে। উজান থেকে নেমে আসা ঢলের পানিতে রাজশাহীর বিভিন্ন চরের মানুষের মধ্যে বন্যার আতঙ্ক দেখা দেখা দিয়েছে। যদিও পদ্মার নদীর পানি এখনও বিপদসীমা অতিক্রম করেনি। তবে পানি বাড়তে থাকলে পানি বিপদসীমা অতিক্রম করতে পারে বলে ধারণা করছেন পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা।
এদিকে পদ্মা এখনো স্বাভাবিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মোখলেছুর রহমান। তিনি বলেন, চীনের একটি নদীর পানির বৃদ্ধির কারণে বাংলাদেশে বন্যার আশঙ্কা করেছে ভারত। তবে ওই নদীর পানি ইতোমধ্যে কমতে শুরু করেছে।
রাজশাহী পাউবোর গেজ রিডার এনামুল হক বলেন, প্রতিদিনই পদ্মার পানি তিন-চার সেন্টিমিটার করে বাড়ছে। গত শনিবার দুপুর ১২টায় রাজশাহী নগরীর বড়কুঠি পয়েন্টে পদ্মার পানির উচ্চতা পাওয়া গেছে ১৭ দশমিক ০৪ মিটার। যা ভোর ৬টার চেয়ে এক সেন্টিমিটার বেশি। রবিবার সকাল ৬টায় পানি বৃদ্ধি পেয়ে হয়েছে ১৭ দশমিক ৮ সেন্টিমিটার। এর আগে শুক্রবার ভোর ৬টায় পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ৯৬ মিটার। সন্ধ্যা ৬টায় ছিল ১৭ মিটার।
তিনি বলেন, রাজশাহী অঞ্চলে পদ্মার পানির বিপদসীমা ১৮ দশমিক ৫০ মিটার। এখন প্রতিদিন পানি বাড়ছে। এভাবে বাড়তে থাকলে পানি বিপদসীমা অতিক্রম করতে পারে। এখনই পদ্মার বুকের জেগে ওঠা বেশিরভাগ চর তলিয়ে গেছে। এসব চরে মানুষের বসতি না থাকলে গবাদি পশু পালন হতো। পানি বিপদসীমা অতিক্রম করলে যেসব চরে বসতি রয়েছে সেগুলোতে পানি ঢুকবে।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password