পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন ইমরান খান

  প্রিন্ট
(Last Updated On: আগস্ট ১৭, ২০১৮)

পাকিস্তানের জাতীয় পরিষদের সংখ্যাগরিষ্ঠ সদস্যদের ভোটে ২২ তম প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন দেশটির তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খান। ৬৫ বছর বয়সি ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন আগামীকাল শনিবার।

আজ শুক্রবার বাংলাদেশ সময় বিকেলে জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচন হয়। এতে তিনি মনোনীত হন সংখ্যাগরিষ্ঠ পিটিআই থেকে। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল মুসলিম লিগের নেতা শাহবাজ শরিফ। নির্বাচনে সর্বোচ্চ ১৭৬ সদস্যের ভোট পান ইমরান। আর শাহবাজ পান ৯৬ সদস্যের ভোট।

গত ২৫ জুলাই অনুষ্ঠিত দেশের সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন পাওয়া দলের প্রার্থী ইমরান খান একরকম প্রধানমন্ত্রী হয়েই ছিলেন। শুক্রবার কেবল অনুষ্ঠানিক ভোটে তিনি সংসদ নেতা ও সরকারপ্রধান হলেন।

ক্রিকেট থেকে অবসরের পর ১৯৯৬ সালে ইমরান খান প্রতিষ্ঠা করেন তেহেরিক-ই-ইনসাফ (পিটিআই)।  প্রতিষ্ঠার ২২ বছরের মাথায় দেশটির ক্ষমতায় এল দলটি।

১৯৯২ সালে ইমরান খানের নেতৃত্বে বিশ্বকাপ জয় করে পাকিস্তান।  অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৯৯২ সালের ২৫ মার্চ পাকিস্তানের হয়ে শেষ ম্যাচটি খেলেন তিনি।  ইংল্যান্ডের বিপক্ষে সেটা ছিল বিশ্বকাপের ফাইনাল।  ইংল্যান্ডকে পরাজিত করে বিশ্বকাপ হাতে নিয়েই অবসরের ঘোষণা দেন ইমরান।  তখন তাঁর বয়স ছিল ৩৯ বছর।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password