মাজহাব বিরোধীরাই জঙ্গিবাদে জড়িত

  প্রিন্ট
(Last Updated On: জুলাই ১৪, ২০১৮)

 

‘‘ইসলাম শান্তি ও মানবতার ধর্ম। ইসলাম ধর্ম প্রচারের নামে একটি প্রতিক্রিয়াশীল গোষ্ঠী এদেশে চার মাজহাবের নামে অপপ্রচার চালিয়ে আসছে। মূলত এই মাজহাব বিরোধীরাই ধর্মের নামে জঙ্গিবাদের জড়িত। তারা দেশ ও জাতির শত্রু। তাদের কাছ থেকে মুসলমানদের সতর্ক থাকতে হবে।
বিশ্ববিখ্যাত দার্শনিক, হাফিজুল হাদিস, ফকিহ, হানাফী মাযহাবের প্রতিষ্ঠাতা, নোমান বিন সাবিত (রহ.) স্মরণে শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বিএমএঅডিটরিয়ামে অনুষ্ঠিত ‘ইমামে আজম কনফারেন্স’ এ বক্তারা এসব কথা বলেন।
তারা বলেন, ইমামে আজম আবু হানিফা (রহ) এর দর্শন ইসলামের সঠিক পথের আলোক বর্তিকা হিসেবে কাজ করছে। পৃথিবীর দুই তৃতীয়াংশ মুসলমান এই দর্শনের অনুসরণকারি। জ্ঞান-বিজ্ঞান, ইসলামের সব বিষয়ে সহজ সামাধানের সুফল পাচ্ছে মুসলিম উম্মাহ। তাঁর প্রতিষ্ঠিত মাযহাব বিশ্বের শ্রেষ্ঠ বিদ্যাপীঠে সিলেবাসভূক্ত এবং তার মাসলা-মাসায়েলকে কেন্দ্র করে যাবতীয় কাজ-কর্ম পরিচালিত হচ্ছে। তার মাজহাব ইসলামের সঠিক পথ ও মতের উপর প্রতিষ্ঠিত এবং বিতর্কের উর্ধে। অথচ এমন একটি বিশুদ্ধ মাজহাব নিয়ে কথিত প্রতিক্রিয়াশীল গোষ্ঠী অপপ্রচার চালাচ্ছে। এই অপপ্রচারে যাতে ধর্মপ্রাণ মুসলমানগণ বিভ্রান্ত না হন সেজন্যই আজকের এই কনফারেন্স।
বক্তারা বলেন-মাজহাব মানা ও স্বীকার করা ওয়াজিব। আহলে হাদিস নামে বিকৃত মতাদর্শী ধর্মীয় উপ-গোষ্ঠী যুগ যুগ ধরে চলে আসা ইসলামের বিধি-বিধানের বিরুদ্ধে ইচ্ছাকৃত বিষোদগার চালাচ্ছে। মূলত এই মাজহাব বিরোধীরাই পথভ্রান্ত এবং ওরাই জঙ্গিবাদে জড়িয়ে ইসলামের ভুল অনুশীলনে লিপ্ত।
‘‘এসব লা মাজহাবিরা শবে বরাত, ইসালে সওয়াব, জিয়ারতের উদ্দেশ্যে সফর, কুলখানিসহ অসংখ্য মীমাংসিত ইসলামের বিধি-বিধানের ব্যাপারে অনাবশ্যক বিতর্ক তৈরি করে মুসলমানদের ঈমান-আক্বিদা ধ্বংসের চক্রান্তে লিপ্ত। এদের বিরুদ্ধে মুসলমানদের সচেতন করে তুলতে হবে- বলেন আলোচকগণ।
তারা মাজহাব বিরোধীদের সঙ্গে যে কোন স্থানে প্রকাশ্য বাহাস করার চ্যালেঞ্জ ছুড়ে দেন।
বক্তারা বলেন, ইসলামে জঙ্গিবাদের কোন স্থান নেই। যারা ধর্মের নামে মুসলমানদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করছে তারা দেশ ও জাতির শত্রু। তাদের কাছ থেকে সবাইকে সাবধান হতে হবে।
‘‘ইমামে আজম ও আ‘লা হযরত গবেষণা পরিষদ’ এর যৌথ উদ্যোগে পীরে কামেল শাহ্ আহসানুজ্জামানের সভাপতিত্বে মোহাম্মদপুর কাদেরিয়া আলীয়া ম্দ্রাাসার উপাধ্যক্ষ মুফতি আবুল কাশেম মোহাম্মদ ফজলুল হক এর সঞ্চালনায় ইমামে আজম কনফারেন্সে আলোচনায় অংশ নেন আল্লামা কাফিল উদ্দীন সরকার সালেহী, আল্লামা অধ্যক্ষ ড. একেএম মাহবুবুর রহমান, আল্লামা আবু সুফিয়ান কাদেরী, ড .মাওলানা জাফর উল্লাহ, মাও. আ ন ম মাসউদ হোসাইন আল-কাদেরি, মুফতি মাহমুদুল হাসান, শাইখ মুহাম্মদ উসমান গণী, মাও. মুফতি জসিম উদ্দীন আজহারী, মুফতি আবুল হাসান মুহাম্মদ ওমায়ের, ড. মুফতি নাসির উদ্দীন নঈমী, মাও. মাসুম বাকি বিল্লাহ, শাহ মোহাম্মদ ইউনুছ গাফফারী বখশী ও মোহাম্মদ আব্দুল হাকিম, আবু নাসের মুহাম্মদ মুসা প্রমুখ।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password