’ব্লাড মুন’,‘রক্ত চাঁদ’ দেখবে বিশ্ববাসী

  প্রিন্ট
(সর্বশেষ আপডেট: জুন ২৯, ২০১৮)

২৭ জুলাই একুশ শতকের দীর্ঘতম পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণটি ঘটতে চলেছে।  গ্রহণের অনুষঙ্গ হিসেবে সেদিন ‘ব্লাড মুন’,‘রক্ত চাঁদ’ বা সুপারমুন দেখবে বিশ্ববাসী।  এদিন রাতে দীর্ঘসময় ধরে চন্দ্রগ্রহণ হবে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘মিরর’-এর এক প্রতিবেদনে এই জ্যোতিবৈর্জ্ঞানিক ঘটনাকে বিজ্ঞানীরা মহাপ্রলয়ঙ্কারী বলে আখ্যা দিয়েছেন।

খ্রিস্টীয় ধর্মযাজক মার্টিন হাগি এবং মার্ক ব্লিৎজ এই মহাপ্রলয় তত্ত্বের মূল প্রবক্তা।  তারা জানাচ্ছেন, বাইবেলের বর্ণনা অনুযায়ী প্রলয়ের পূর্বাভাস ২০১৪-এর এপ্রিল থেকে পাওয়া যাচ্ছে।  চারটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণই প্রলয়কে অনিবার্য ভাবে প্রকট করে তুলবে।  ২৭ জুলাইয়ের রক্তচাঁদ সেই প্রলয়ের অন্তিমতম চিহ্ন।

২৭ জুলাই চাঁদ পৃথিবীর কাছে চলে আসে।  তখন চাঁদকে অপেক্ষাকৃত বড় ও উজ্জল দেখা যায়।  অন্য সময়ের চেয়ে প্রায় ৭% বড় ও ১৫% উজ্জল দেখা গেলেও খালি চোখে এই পার্থক্য খূব একটা বোঝা যাবে না।

পৃথিবী যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য চাঁদ ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবী, চাঁদ ও সূর্য একই সরল রেখায় অবস্থান করে।  পৃথিবীপৃষ্ঠের কোন দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়।  এই ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়।

২৭ জুলাই একই সঙ্গে সুপারমুন এবং চন্দ্রগ্রহণ দেখা যাবে।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password