২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ১১:৫৮/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ১১:৫৮ পূর্বাহ্ণ

যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং অধিকার বিষয়ে কিশোর সম্মলেন

     

তাওহীদ হাসান, ঢাকা

সুবিধাবঞ্চিত কিশোরদের নিয়ে যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবা এবং সচেতনতামূলক কিশোর সম্মলেন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৫ জুন) সকাল  দশটা থেকে বেলা দেড়টা পর্যন্ত  শহরের  সুবিধাবঞ্চিত কিশোরদের নিয়ে মিরপুর বাংলা হাই স্কুল এন্ড কলেজ-এ একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আশরাফুন্নেসা, যুগ্ম সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, পরিচালক  আইইএম ইউনিট এবং লাইন ডাইরেক্টর আইইসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেরী স্টোপস বাংলাদেশ এর জেনারেল ম্যানেজার- জনাব ইমরুল হাসান খান, রাজকীয় নেদারল্যান্ডস দূতাবাস-এর সিনিয়র এডভাইজার, এসআরএইচআর এন্ড জেন্ডার- জনাব মাশফকিা জামান সাতিয়ার, পরিাবার পরিকল্পনা অধিদপ্তর-এর উপ-পরিচালক (ঢাকা) জনাব মির্জা কামরুন নাহার।

ব্যতিক্রমী এই আয়োজনে মিরপুরের দরিদ্র এলাকার শতাধিক কিশোর উচ্ছাস ও আনন্দের সাথে উপস্থিত ছিলেন। উক্ত সম্মেলনে যৌন ও প্রজনন স্বাস্থসেবা  এবং অধিকার, পরিচ্ছন্নতা, স্বপ্নদোষ, এইচআইভি এইডস, মাদকাসক্তি, সাইবার অপরাধ, বাল্য বিয়ে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, কিশোর-কিশোরীদের প্রজনন সাস্থ্য-সেবা, সারভাইকেল কেন্সার প্রতিরোধ, যৌনবাহিত রোগ ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা, ভিডিও প্রদর্শনী, নাটিকা এবং কোরিওগ্রাফী পরিবেশন করে  এই এলাকার কিশোর-কিশোরীরা।

উল্লেখ্য সম্মানিত প্রধান অতিথি সকল কিশোর এবং বিশেষ অতিথিদের নিয়ে ‘চল চল চল উর্দ্ধ গগনে বাজে মাদল’ এই গানটির সাথে বেলুন উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠানের ঘোষণা করেন। উল্লেখ্য এই কিশোর সম্মেলন আয়োজন করেছে পরিবার  পরিকল্পনা  অধিদপ্তর এবং  বাস্তবায়ন  করেছে  মেরী  স্টোপস  বাংলাদেশ  ও বাপসা ।

শেয়ার করুনঃ

Leave a Reply