২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সকাল ৬:২২/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৬:২২ পূর্বাহ্ণ

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ এমা মোরানো

     

মারা গেলেন বিশ্বের সবচেয়ে বয়সী মানুষ এমা মোরানো। ১১৭ বছর বয়সে মারা গেলেন তিনি। ১৮৯৯ সালের ২৯ নভেম্বর জন্ম নেয়া এই ইতালিয়ান অফিসিয়ালি ঘোষণা দেয়া ১৯ শতকে জন্ম নেয়া শেষ ব্যক্তি ছিলেন।
১১৭ বছর ১৩৭ দিন বেঁচে ছিলেন এমা। এই দীর্ঘ সময়ে তিনি যে তিন শতকের মানুষ দেখেছেন শুধু তাই নয়। এ সময়ের মধ্যে একটি জোর পূর্বক বিবাহ হওয়ার পর নিজেকে রক্ষা করেছিলেন তিনি। সেই সঙ্গে হারিয়েছেন নিজের একমাত্র ছেলেকে। দেখেছেন দুইটি বিশ্বযুদ্ধ। তার বেঁচে থাকাকালীন সময়ে ৯০টি ইতালিয়ান সরকার দেখেছেন তিনি। আট ভাই-বোনের মধ্যে সবার বড় ছিলেন এমা মোরানো। বাকি ভাই-বোন মারা গেছেন অনেক আগে। ইতালির ভেরবানিয়া শহরের উত্তরে অবস্থিত নিজ বাস ভবনে এমাও মারা গেলেন।
নভেম্বরে তার এক সাক্ষাৎকারে এই দীর্ঘ আয়ুর রহস্য সম্পর্কে এমা জানান, আমি একা ছিলাম। আমার ওপর খবরদারি করার কেউ ছিল না। সে জন্য নিজের স্বাধীনতা নিয়ে বেঁচেছি। তিনি আরো জানান, তার সুস্থ থাকার অন্যতম কারণ ডিম। দিনে তিনটি ডিম খান তিনি। এর মধ্যে দুটি ডিম কাঁচাই খেয়ে ফেলতেন।
উল্লেখ্য, ২০১৬ সালের ১২ মে সুসান্নাহ মুশাট জোন্স মারা যাওয়ার পরে এমা বিশ্বের সবচেয়ে বয়সী ব্যক্তির তকমা অর্জন করেন। বিবিসি ও ইন্ডিপেন্ডেন্ট।
শেয়ার করুনঃ

Leave a Reply