গাজীপুর সিটি নির্বাচনে সাংবাদিকদের জন্য নতুন নিয়ম

  প্রিন্ট
(Last Updated On: জুন ২৫, ২০১৮)

গাজীপুর জেলা প্রতিনিধি
গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের সংবাদ সংগ্রহে স্থানীয় সাংবাদিকদের কার্ড সরবরাহে ১৩টি তথ্য দিতে হবে রিটার্নিং অফিসারকে।

এজন্যে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে সংশ্লিষ্ট সাংবাদিকদের। স্থানীয় সাংবাদিকদের জন্য প্রথমবারের মতো এমন উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন।

২৬ জুন গাজীপুর সিটি নির্বাচন সামনে রেখে ২১ জুন বৃহস্পতিবার থেকে সাংবাদিক কার্ড দেওয়া হচ্ছে। ঢাকার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিবউদ্দিন মন্ডল এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা। নির্বাচন পর্যবেক্ষণের জন্য তার কাছেই আবেদন করতে হচ্ছে স্থানীয় সাংবাদিকদের।

ইসি কর্মকর্তারা জানান, সংসদ ও স্থানীয় নির্বাচনে সাংবাদিকদের কার্ড সংগ্রহে সংশ্লিষ্ট গণমাধ্যম থেকে নির্বাচন কমিশনে বার্তা প্রধানের চিঠিসহ আনুষঙ্গিক তালিকা দিতে হয়। কিন্তু স্থানীয় সাংবাদিকদের জন্য সংশ্লিষ্ট প্রেসক্লাবের সহায়তায় কার্ড সরবরাহ করা হত। এ নিয়ে ‘নানা ধরনের ঝামেলার’ মুখোমুখি হতে হত সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাদের।

জানতে চাইলে গাজীপুর নির্বাচনে সংযুক্ত ইসির জনসংযোগ শাখার সহকারী পরিচালক আশাদুল হক বলেন, “ঢাকায় একটি নির্দিষ্ট নিয়মে সাংবাদিক কার্ড সরবরাহ করা হয় বলে কখনো ঝামেলা হয়নি। কিন্তু স্থানীয় সাংবাদিকদের জন্য আমাদের তেমন কোনো উদ্যোগ না থাকায় বেশ দুর্ভোগে পড়তে হয়। এবার প্রয়োজনীয় তথ্য নেওয়া হচ্ছে, সাংবাদিকদের সুবিধার জন্যই এ উদ্যোগ।”

আবেদনের ১৩টি তথ্যের মধ্যে রয়েছে- নাম, এনআইডি নম্বর, বর্তমান ও স্থানীয় ঠিকানা, জন্ম তারিখ, শিক্ষাগত যোগ্যতা, মোবাইল/টেলিফোন নম্বর, গণমাধ্যমের নাম, পদবী, খন্ডকালীন/মূল পেশা, রাজনৈদিক দল বা সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ততরা রয়েছে কিনা, প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে মুদ্রিত কপি ও ইলেকট্রনিক মিডিয়ার ক্ষেত্রে সিডি সংযুক্ত করা হয়েছে কিনা।

ফরম পূরণের পর আবেদনকারীর ছবি, জাতীয় পরিচয়পত্রের অনুলিপি ও সাংবাদিকের পরিচয়পত্র সম্পাদক কর্তৃক সত্যায়িত করে সংযুক্ত করতে বলা হয়েছে।

রিটার্নিং অফিসারের মিডিয়া সেলের সংশ্লিষ্টরা জানান, নির্বাচন পর্যবেক্ষণে যেন সাংবাদিক পরিচয়ে অন্য কেউ কার্ড নিতে না পারে এবং গণমাধ্যমের নাম ভাঙিয়ে যেন কেউ সুযোগ নিতে না পারে- সেজন্য এমন ব্যবস্থা করা হয়েছে।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password