১৭ এপ্রিল ২০২৪ / ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / ভোর ৫:৪৩/ বুধবার
এপ্রিল ১৭, ২০২৪ ৫:৪৩ পূর্বাহ্ণ

বর্ণাঢ্য কর্মসূচিতে নিউজ চিটাগাং২৪.কম’র প্রতিষ্ঠাবার্ষিকী পালন

     

 

বর্ণাঢ্য কর্মসূচিতে প্রতিষ্ঠাবার্ষিকীত পালন করেছে চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা “নিউজচিটাগাং২৪” । গত কাল প্রতিষ্ঠাবার্ষিকীত পালন কর্মসূচির মধ্যে ছিলো শোভাযাত্রা, আলোচনা সভা, কেককাটা ও সম্মাননা প্রদান।
বুধবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবে নিউজচিটাগাং২৪.কমের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নিউজচিটাগাং২৪.কমের সম্পাদক ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ সভাপতি কাজী আবুল মনসুর এর সভাপতিত্বে এবং নিউজচিটাগাং২৪.কম’র নির্বাহী সম্পাদক মির্জা ইমতিয়াজ শাওন পরিচালনায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সাবেক এমপি চেমন আরা তৈয়ব, চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি বরেণ্য সাংবাদিক কলিম সরওয়ার, শিক্ষা গবেষনা কেন্দ্র চট্টগ্রামের চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মুহম্মদ শহীদুল্লাহ, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি’র সহ সভাপতি এডভোকেট মোঃ ইফতেখার মহসীন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার, অধ্যাপক ড. জিন বোধী ভিক্ষু, পটিয়া কুসুমপুরা ইউনিয়নের সাবেক চেয়ারম্যন নুরুল আমিন এমএসসি, লেখক সাংবাদিক শওকত বাঙ্গালী, বিশিষ্ট ছড়াকার ও বিজিসি ট্রষ্ট এর পরিচালক মোজাচ্ছির আলী, আওয়ামীলীগের কেন্দ্রীয় কসিটির সাবেক উপ সম্পাদক মহিউদ্দিন সোহেল, যুবনেতা জাহেদুর রহমান সোহেল, চসিকের পি আর ও আবদুর রহিম, সাংবাদিক শফিউল আলম, সাংবাদিক সেলিম উদ্দিন, কলামিষ্ট নাজিম উদ্দিন চৌধুরী এ্যনেল, লেখক সংগঠক রহমান মিজান, সংগঠক ও সাবাদিক মুক্তার আজাদ খান, আনলাইন জানালিস্ট এসোসিয়েশেন এর জাদে কায়সার ও বাবুল হোসেন বাবলা, সাহিত্য বিশারদ সুহৃদের ইলিয়াছ বাবর, কবি আসিফ সিরাজ, শ্রমিক নেতা নুরুল ইসলাম সবুজ, মহিলালীগ নেত্রী জেসমিন আকতার, কাবি মেস্তফা হায়দার, ছাত্রনেতা বোরহান উদ্দীন গিফারী, সাংবাদিক ইমরান এমি, লেখক মিজান মনির, কবি অভিলাষ মাহমুদসহ নানা শ্রেনি পেশার অসংখ্য মানুষ।
চট্টগ্রাম প্রেস ক্লাবে নিউজচিটাগাং২৪ডটকমের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনায় চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক এমপি চেমন আরা তৈয়ব বলেন গঠনমূলক সমালোচনা সরকার সহ্য করছে। চট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকা “নিউজচিটাগাং২৪” দেশ ও জাতি গঠনে বেশ সক্রিয় ভূমিকা রাখছে, যা সত্যিই প্রসংশার দাবীদার। দেশ ও জাতি গঠনে গঠনমূলক সংবাদ প্রচারের মাধ্যমে প্রতিষ্ঠানটি আগামীতেও বলিষ্ঠ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি চেমন আরা তৈয়ব।
চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি কলিম সরওয়ার বলেন তারুণ্য নির্ভর নিউজচিটাগাং২৪ চমৎকার ক্ষতায় সমাজে তথা মিডিয়া জগতে নিজেদের দৃপ্ত পদ চিহ্ন এক দিচ্ছে। আজ নিউজচিটাগাং২৪ এর কারনে চট্টগ্রামের সংবাদের জন্য পর দিন সকাল পর্যন্ত অপেক্ষা করতে হয় না। নিউজচিটাগাং২৪ এর এ অগ্রযাত্রা অব্যাহত থাক আজীবন এ প্রত্যাশা।
বরেণ্য সাংবাদিক কলিম সরওয়ার বলেন, ঘটনা বিশ্লেষণ করতে হবে, আরও অনুসন্ধান চালাতে হবে। যে তথ্যগুলো এখনো জানা যায়নি, সেগুলো বের করে আনতে হবে। সেই সব জায়গায় যেতে হবে, যেখানে টিভি ক্যামেরা যেতে পারে না। শুধু তথ্য দিলে আর হবে না, তথ্যগুলো বিশ্লেষণ করতে হবে, ব্যাখ্যা দিতে হবে।
তিনি বলেন, কথা বলতে হবে সেই সব লোকের সঙ্গে, যারা টেলিভিশন স্টুডিওতে আসে না। যাদের ফেসবুক নেই, টুইটার নেই; যারা কথা বলে না, আর যদি বলে তো কেউ শোনে না, তাদের সঙ্গে আমাদের কথা বলতে হবে, তাদের কথাগুলো শুনতে হবে, সেগুলো তুলে আনতে হবে।
শিক্ষা গবেষনা কেন্দ্র চট্টগ্রামের চেয়ারম্যান ও চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক প্রধান শিক্ষা কর্মকর্তা অধ্যাপক মুহম্মদ শহীদুল্লাহ বলেন দ্রুততম সময়ে দেশ-বিদেশে খবর পৌঁছে দিয়ে পাঠকের হৃদয় জয় করেছে অনলাইন। এরই ধারাবাহিকতায় নিউজচিটাগাং২৪ডটকম ইতোমধ্যে পাঠকের হৃদয় জয় করে নিয়েছে ।
তিনি বলেন, ‘আমি জানি, ছোট বড় সকলেই মোবাইলে ফেইসবুক চালান আর খবরের লিংক দেখে নেন। এমনি ভাবে বহুলোক নিউজচিটাগাং২৪ডটকমে চোখ রাখেন। এ সাইট থেকে তারা দ্রুততম সময়ে সঠিক খবরটি পান। নিউজচিটাগাং২৪ডটকম সাফল্যের সঙ্গে ৮ম বছর পূর্ণ করায় আমি আনন্দিত।’

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি’র সহ সভাপতি এডভোকেট মোঃ ইফতেখার হোসেন চৌধুরী মহসীন গণতান্ত্রিক মূল্যবোধ ও আইনের শাসন প্রতিষ্ঠায় নিউজচিটাগাং২৪ডটকম আপসহীন ভূমিকা রাখবে বলে আশাবাদ প্রকাশ করেছেন ইফতেখার হোসেন চৌধুরী মহসীন বলেন, সরকার গণমাধ্যম সম্প্রসারণে ভূমিকা রাখার কথা বললেও দেশে এ মাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন হওয়ার ঘটনা বাড়ছে। দিন দিন ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে সাংবাদিকতা পেশা। নানা ভাবে হত্যা হামলা নির্যাতনের শিকার হচ্ছেন সাংবাদিকেরা।
তিনি আরও বলেন, গণমানুষের সংবাদ প্রাপ্তির অন্যতম উৎস হয়ে উঠেছে অনলাইন। আজ নিউজচিটাগাং২৪ প্রত্যন্ত গ্রামে পর্যন্ত তাদের নেট বিস্তার করেছে।অনেক গ্রামেও আজ নিউজচিটাগাং২৪ জনপ্রিয়তা পেয়েছ।
নিউজচিটাগাং২৪ডটকমের সম্পাদক চট্টগ্রাম প্রেস ক্লাবের জ্যেষ্ঠ সহ সভাপতি কাজী আবুল মনসুর বলেছেন, যোগাযোগপ্রযুক্তির অভূতপূর্ব উন্নতির ফলে সাংবাদিকতার সামনে কিছু নতুন চ্যালেঞ্জ সৃষ্টি হয়েছে। যোগাযোগপ্রযুক্তির অভূতপূর্ব উন্নতির সুযোগ কাজে লাগিয়ে চট্টগ্রামের নামি দামি পত্রিকার পাশাপাশি নিউজচিটাগাং২৪ প্রথম কাতারে দাড়িয়ে মানুষের সংবাদ ক্ষুদা মিটাতে সক্ষম হয়েছে।
নিউজচিটাগাং২৪ডটকমের ৮ম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন চট্টগ্রামের প্রথম অনলাইন পত্রিকা নিচট্টগ্রামের প্রথম ২৪ ঘন্টার অনলাইন পত্রিকাউজচিটাগাং২৪ডটকম ‘ভালো’ করছে। নিউজচিটাগাং ভালো করছে। দ্রুত সংবাদ প্রকাশ করে আসছে প্রতিষ্ঠানটি। আমি নিউজচিটাগাংয়ের দীর্ঘায়ু কামনা করি।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণমাধ্যমের পূর্ণ স্বাধীনতা ও তথ্যের অবাধ প্রবাহে বিশ্বাসী। বিএনপি-জামায়াত জোট আমলেও জঙ্গিবাদ, সন্ত্রাস, বোমা হামলা ও দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করতে গিয়ে সাংবাদিকেরা নিগৃহীত ও লাঞ্ছিত হয়েছিলেন। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সরকার প্রণয়ন করেছে তথ্য অধিকার আইন। তথ্য অধিকার আইন তথ্য পাওয়ার অধিকার নিশ্চিত করেছে।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি রিয়াজ হায়দার বলেছেন ‘বস্তুনিষ্ঠতা ও দায়িত্বশীলতা সাংবাদিকতার ছাপ রাখছে নিউজচিটাগাং। এ ধারা অব্যহত রাখতে হবে। ‘বস্তুনিষ্ঠতা ও দায়িত্বশীলতা সাংবাদিকতা পেশার গ্রহণযোগ্যতাকে বাড়িয়ে দেয়। তবে অপরিপক্ব তথ্য প্রকাশিত হলে তা নানা জটিলতার সৃষ্টি করে।’
তিনি বলেন, একটি রাষ্ট্রে গণমাধ্যম ও সংবাদপত্রের স্বাধীনতা যেমন নিশ্চিত করতে হবে, তেমিন সাংবাদিকদেরও বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করতে হবে। বর্তমান যুগে কে কার আগে সংবাদ দেবে, সেই প্রতিযোগিতা চলে। সংবাদ আগে দেওয়ার চেষ্টা করা ভালো কিন্তু সেই প্রতিযোগিতা করতে গিয়ে কোনো ভাবেই ভুল করা যাবে না। বস্তুনিষ্ঠতার স্বার্থে একটু পরে হলেও সঠিক সংবাদ প্রকাশ করা যেতে পারে।
বিশিষ্ট ছড়াকার ও বিজিসি ট্রষ্ট এর পরিচালক মোজাচ্ছির আলী আরো বলেন সত্যিকার অর্থে সাহিত্য-শিল্পের প্রয়োজনীয়তা বিষয়েও প্রশ্নের কোনো শেষ নেই। শিল্প-সাহিত্য ও সংস্কৃতি প্রসারে ভূিমিকা রাখছে নিউজ চিটাগাং।
আলোচনা পর্ব শেষে কেক কাটা ও সম্মাননা প্রদান অনষ্ঠিত হয়। এবার নিউজ চিটাগাং২৪ সম্মাননা প্রপ্ত সাংবাদিক শফিউল আলম, সাংবাদিক সেলিম উদ্দিন এরি হাতে ক্রেস্ট ও বই তুলে দেন অতিথি বৃন্দ।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply