বাংলাদেশ, সোমবার, ২২শে এপ্রিল, ২০১৯ ইং, ৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

মিশরে প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন সিসি

 দ্বিতীয়বারের মতো মিশরের প্রেসিডেন্ট হিসেবে শপখ নিয়েছেন আব্দেল ফাত্তাহ আল-সিসি।গত মার্চে দেশটির জাতীয় নির্বাচনে ভূমিধস জয়ের পর শনিবার তিনি প্রেসিডেন্টের শপথ নেন।

২০১৩ সালে মিশরের ইতিহাসে প্রথমবার নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ সুরসিকে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্ট হন সিসি। মিশরের সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের মেয়াদ চার বছর হওয়ায় চলতি বছরে তার প্রথম মেয়াদ পূর্ণ হয়। মার্চের নির্বাচনে বিজয়ের পর আবার চার বছরের জন্য দায়িত্ব নিয়েছেন তিনি।

মার্চ মাসে অনুষ্ঠিত নির্বাচনে ঘোষিত ফলাফল অনুযায়ী ৯৭ শতাংশ ভোট পান সিসি। তবে ওই নির্বাচনে দেশের মোট ভোটারের ৪১ শতাংশ ভোট পড়ে বলে জানানো হয়। মিশরের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো শপথ নিয়েছেন আব্দেল ফাত্তাহ আল-সিসি। গত মার্চে দেশটির জাতীয় নির্বাচনে ভূমিধস জয়ের পর শনিবার তিনি প্রেসিডেন্টের শপথ নেন।

মিশরের ইতিহাসে প্রথমবার নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ সুরসিকে ২০১৩ সালে ক্ষমতাচ্যুত করে প্রেসিডেন্ট হন সিসি। মিসরের সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের মেয়াদ চার বছর হওয়ায় চলতি বছরে তার প্রথম মেয়াদ পূর্ণ হয়। মার্চের নির্বাচনে বিজয়ের পর আবার চার বছরের জন্য দায়িত্ব নিয়েছেন তিনি।

মার্চ মাসে অনুষ্ঠিত নির্বাচনে ঘোষিত ফলাফল অনুযায়ী ৯৭ শতাংশ ভোট পান সিসি। তবে ওই নির্বাচনে দেশের মোট ভোটারের ৪১ শতাংশ ভোট পড়ে বলে জানানো হয়।

 

আরো খবর

Leave a Reply