১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৩:২৮/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ৩:২৮ অপরাহ্ণ

নতুন ডোমেইন চালু করলো গুগল

     

ডটকম বা ডটঅর্গ এর মতো আরেকটি ‘টপ লেভেল’ ডোমেইন চালু করলো মার্কিন ওয়েব জায়ান্ট গুগল। আপাতত শুধু অ্যাপ ডেভেলপারদের জন্যই আনা হয়েছে ডটঅ্যাপ ডোমেইন। গুগল রেজিস্ট্রি থেকে ডেভেলপাররা ডটঅ্যাপ দিয়ে ডোমেইন নাম নিবন্ধন করতে পারবেন।

গত মঙ্গলবার এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, বাড়তি নিরাপত্তা নিয়ে এসেছে ডটঅ্যাপ। এটি প্রথম টপ লেভেল ডোমেইন, যাতে এইচটিটিপিএস এনক্রিপশন দরকার হয়।

ডটঅ্যাপ ডোমেইনের মূল সুবিধা হলো এতে নিরাপত্তা আগে থেকেই দেওয়া থাকবে। গুগল জানায়, এখানে বড় পার্থক্য হলো, সব ডটঅ্যাপ ওয়েবসাইটে যুক্ত হতে এইচটিটিপিএস প্রটোকল দরকার পড়বে। ফলে ম্যালওয়্যার বিজ্ঞাপন থেকে সুরক্ষা দেওয়া এবং আইএসপির মাধ্যমে ভাইরাস ছড়ানো ঠেকাতে সহায়ক হবে। এর পাশাপাশি উন্মুক্ত ওয়াফাই নেটওয়ার্কে গুপ্তচরবৃত্তি থেকেও নিরাপত্তা দেওয়া যাবে। চলতি বছরের ৭ মে পর্যন্ত গুগলের ‘আর্লি অ্যাকসেস প্রোগ্রামের’ মাধ্যমে ডটঅ্যাপ ডোমেইন নিবন্ধন করতে পারবেন গ্রাহক। গুগলের পক্ষ থেকে আরো নিশ্চিত করা হয়েছে, সাধারণ মানুষ এগুলো পাওয়ার আগেই গ্রাহকরা অন্যান্য ডোমেইন নিরাপদ করতে বাড়তি মূল্য দিতে পারবেন। ২০১৫ সালে আড়াই কোটি মার্কিন ডলারে ‘ডটঅ্যাপ’ টপ লেভেল ডোমেইনটি অধিগ্রহণ করে মার্কিন ওয়েব জায়ান্ট প্রতিষ্ঠানটি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply