নয়া দিল্লিতে শেখ হাসিনাকে গার্ড অব অনার

  প্রিন্ট
(Last Updated On: এপ্রিল ৮, ২০১৭)
ভারতের দিল্লি সফরকালে আজ শনিবার সকালে রাষ্ট্রপতি ভবনে গার্ড অব অনার দেয়া হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেখানে তাকে আনুষ্ঠানিক অভ্যর্থনা জানান। এর মধ্য দিয়ে শেখ হাসিনার দিল্লি সফরের আনুষ্ঠানিক পর্ব শুরু হলো।
রাষ্ট্রপতি ভবনের অভ্যর্থনাস্থলে সকাল ৯টায় শেখ হাসিনার গাড়ি ঢোকার সঙ্গে রাষ্ট্রপতির গার্ড রেজিমেন্টের অশ্বারোহী দল তা পাহারা দিয়ে অনুষ্ঠান মঞ্চের কাছে নিয়ে যায়। সেখানে আগে থেকে উপস্থিত নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান।
এরপর দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। শেখ হাসিনা গার্ড পরিদর্শনের পর মোদির সরকারের মন্ত্রীদের সঙ্গে পরিচিত হন।
মন্ত্রিসভার সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন মন্ত্রী রাম কিরপাল যদব, স্বরাষ্ট্রমন্ত্রী হংস রাজ, বিদ্যুৎমন্ত্রী পীযূষ গয়াল, জ্বালানি মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং ও বাবুল সুপ্রিয়।
স্বরাষ্ট্র সচিব জয়শংকর ও সেনাপ্রধান বিপীন রাওয়াতকে এ সময় শেখ হাসিনার সঙ্গে পরিচয় করিয়ে দেন মোদি।
এরপর শেখ হাসিনাও তার সফরসঙ্গী মন্ত্রীদের ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে পরিচয় করিয়ে দেন।
রাষ্ট্রপতি ভবনের এই অনুষ্ঠানের পর রাজঘাটে শেখ হাসিনা মহাত্মা গান্ধীর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর হায়াদ্রাবাদ হাউসে শীর্ষ বৈঠকে বসবেন শেখ হাসিনা ও মোদি। সেখানে দুই দেশের মধ্যে ৩০টির বেশি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।
অনুষ্ঠানের পরের পর্বে মোড়ক উন্মোচন হবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনীর হিন্দি সংস্করণের। বাংলা থেকে আত্মজীবনীর হিন্দি অনুবাদ করেছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। দুপুরে তার সম্মানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেয়া মধ্যাহ্নভোজে যোগ দেবেন প্রধানমন্ত্রী। বিকেলে শেখ হাসিনা দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকৃত ভারতীয় সশস্ত্র বাহিনীর ৭ সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেবেন। ওই অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য দেবেন নরেন্দ্র মোদি। রাতে তিনি ভারতের উপরাষ্ট্রপতি হামিদ আনসারির সঙ্গে তার বাসভবনে দেখা করতে যাবেন।
৪ দিনের এই সফরে শেখ হাসিনা শুক্রবার নয়া দিল্লিতে পৌঁছনোর পর তাকে অভ্যর্থনা জানাতে বিমানবন্দরে উপস্থিত হন মোদি।
তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর প্রথম সফরে ভারতের রাষ্ট্রপতি ভবনে থাকছেন শেখ হাসিনা। কোনো সরকার প্রধানের রাষ্ট্রপতি ভবনে থাকা বিরল ঘটনা।
সাড়ে তিনশ’ সঙ্গী নিয়ে ভারতে গেছেন শেখ হাসিনা, এর মধ্যে আড়াইশ’ জন ব্যবসায়ীর একটি প্রতিনিধি দল রয়েছেন। সফর শেষে সোমবার তার ফেরার কথা রয়েছে।এবিনিউজ থেকে

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password