২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:১৪/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৬:১৪ অপরাহ্ণ

ড.মাহফুজুর রহমান আখন্দ পেলেন ‘রবীন্দ্রনাথ সিএনসি পদক’

     

রাবি প্রতিনিধি
সাহিত্য-গবেষণায় বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ‘রবীন্দ্রনাথ সিএনসি সাহিত্য পদক-২০১৮’ পেলেন বিশিষ্ট কবি ও গবেষক ড. মাহফুজুর রহমান আখন্দ। ঢাকা নজরুল একাডেমী অডিটোরিয়ামে “সেন্টার ফর ন্যাশনাল কালচার” কর্তৃক এ পুরষ্কার প্রদান করা হয়। বৃহস্পতিবার দুপুরে বিষয়টি জানান, শব্দকলার বার্তা প্রেরক শাহাদাত সরকার।
সংগঠনের সভাপতি এম.এ মালেকে’র সভাপতিত্বে পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ফজলে রাব্বি। বিশেষ অতিথি ছিলেন গবেষক মোহাম্মদ আশরাফুল ইসলাম, নজরুল একাডেমীর সহসভাপতি এম.এ হান্নান, সাহিত্যিক এমদাদুল হক চৌধুরী, কবি আতিক হেলাল প্রমুখ।
উল্লেখ্য, লব্ধপ্রতিষ্ঠ ছড়াকার, কবি, গবেষক, গীতিকার-সুরকার, সাহিত্য সমালোচক এবং সাংস্কৃতিক সংগঠক ড. আখন্দ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর। ১৯৭২ সালের ২৮ ডিসেম্বরে গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তাঁর পিতার নাম মোজাফফর রহমান আখন্দ এবং মাতার নাম মর্জিনা বেগম। তিনি ১৯৯৪ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফার্ষ্টক্লাশ ফার্ষ্ট হয়ে এম.এ করেছেন; অতঃপর ২০০০ সালে এম. ফিল এবং ২০০৫ সালে পিএইচ.ডি ডিগ্রীও অর্জন করেন। তার বিশটির অধিক গবেষণা প্রবন্ধ এবং দুই শতাধিক সাধারণ প্রবন্ধ-নিবন্ধ বিভিন্ন গবেষণা জার্নাল, জাতীয় ও স্থানীয় দৈনিক-সাপ্তাহিক পত্রপত্রিকা এবং অনলাইন ম্যাগাজিনসহ সাহিত্যের ছোট কাগজে ছাপা হয়েছে।

শেয়ার করুনঃ

Leave a Reply