বাংলাদেশ, রবিবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ৫ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ।

কুড়িগ্রামের চরাঞ্চলের মিষ্টি কুমড়ার ক্ষেত ঘুরে দেখলেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান

 

সাইফুর রহমান শামীম
কুড়িগ্রামের চরাঞ্চলের পতিত বালু জমিতে চাষ করা গোল্ডেন ম্যাজিক বল মিষ্টি কুমড়ার ক্ষেত পরিদর্শন করেছেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান।
শুক্রবার সকালে চিলমারী উপজেলার ব্রহ্মপুত্র নদের অববাহিকার রমনার চরে ইউকেএইড এর অর্থায়ানে ও প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের সহয়তায় ভুমিহীনদের চাষ করা মিষ্টি কুমড়ার ক্ষেত পরিদর্শন করেন তিনি।
এসময় উপস্থিত ছিলেন প্রাকটিক্যাল এ্যাশনের হেড অব এক্সট্রিম প্রোভার্টি প্রোগ্রাম নাজমুল ইসলাম চৌধুরী, প্রোগাম ম্যানেজার হাবিবুর রহমান, সংস্থার পুষ্টি কার্যক্রম ম্যানেজার নির্মল চন্দ্র সেন, জেলা সমন্বয়কারী এসএম মোতাক্কাবিরুল হক প্রমুখ। পরে ভুমিহীন পরিবারের মাঝে পুষ্টি সমৃদ্ধ খাবার বিতরন ও কার্যক্রম পরিদর্শন করেন ড. হোসেন জিল্লুর রহমান।
তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান মিষ্টি কুমড়া ক্ষেত পরিদর্শন করে বলেন, আমি ঢাকা থেকে এসে নিজেকে অনুপ্রানিত বোধ করছি এজন্য যে আমরা যদি শহর গ্রাম দুই পক্ষ থেকেই এগিয়ে এসে সম্ভাবনাটাকে কল্পনার মধ্যে চিহ্নিত করতে পারি। সেই কল্পনার শক্তি দিয়ে পরিশ্রমের মাধ্যমে আমরা যদি এগিয়ে যাই তাহলে আজকে যেটা এই প্রত্যন্ত অঞ্চল মনে হচ্ছে এটাই কিন্তু উজ্জল বাংলাদেশের অন্যতম একটা গন্তব্য স্থল হয়ে যাবে। এই চরাঞ্চলে সুপার এগ্রিকালচারের বাস্তবতা তৈরি হবে।
উল্লেখ্য জেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমারের অববাহিকার চরাঞ্চলের ৫শ ২০ একর পতিত বালু জমিতে ইউকেএইড এর অর্থায়ানে ও প্রাকটিক্যাল এ্যাকশন বাংলাদেশের সহয়তায় ২১শ ভুমিহীন পরিবার গোল্ডেন ম্যাজিক বল মিষ্টি কুমড়া চাষ করে ভাগ্য বদলের স্বপ্ন দেখছেন।

এই বিভাগের আরো খবর

আরো খবর

Leave a Reply