২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ১:১৪/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ১:১৪ পূর্বাহ্ণ

লামায় পাহাড় ধস সম্পর্কে সচেতনতা ও সতর্কতা কর্মশালা

     

ফরিদ উদ্দিন, লামা প্রতিনিধি
পার্বত্য লামায় পাহাড় ধস সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি ও আগাম সতর্কতা মূলক র‌্যালী ও কর্মশালায় বক্তাগণ বলেছেন, মানুষের লোভের কবলে পড়ে পাহাড় এখন নিঃস্ব। একারনে প্রতিবছর বর্ষাকালে পাহাড় ধসে ব্যাপক জান-মালের ক্ষয়-ক্ষতি সাধিত হয়। নির্বিচারে বন উজাড় করে তামাক প্রকৃয়া ও ইটভাটিতে কাঠ পোড়ানো, পাহাড়ের মাটি কেটে ইট তৈরী, ঝিড়ি নদী খাল ও ঝর্ণার পাথর এবং বালূ লুটপাটের ফলে ভয়াবহ এ অবস্থা সৃষ্ঠি হয়েছে। সরকারি আশু কঠোর হস্থক্ষেপের মাধ্যমে এসব লুটপাট বন্ধ না করলে পাহাড়ে বসবাস চরম হুমকির মুখে পড়ার আশংকা করেছেন সকলে।

গতকাল সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় উপজেলা পরিষদের উদ্যোগে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সকালে বর্ণাঢ্য র‌্যালীউত্তর কর্মশালায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার নুর-এ-জান্নাত রুমী। এতে উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী প্রধান অতিথি, সহকারি কমিশনার (ভুমি) সাইদ ইকবাল, কৃষি অফিসার নুরে আলম, মৎস্য অফিসার রাশেদ পারভেজ, উপজেলা ইঞ্জিনিয়ার মোবারক হোসেন ও লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিথী চাকমা বিশেষ অতিথি ছিলেন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, পৌর ছাত্রলীগের সাধারন সম্পাদক বিপ্লব কান্তি নাথ, সদর রেঞ্জ অফিসার হারুন-অর-রশিদ, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক তাজুল ইসলাম, এসঅই মামুন, সদর ইউপি. চেয়ারম্যান মিন্টুকুমার সেন, গজালিয়া ইউপি. চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, সরই ইউপি, চেয়ারম্যান ফরিদুল আলম প্রমুখ।#

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply