২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:২৬/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৬:২৬ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল দুটি সোনার বাংলা ও বাংলাদেশ

     

রাবিতে মুজিবনগর দিবসে রাবি উপাচার্য

মো:উমর ফারুক,বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
একটি দেশকে স্বাধীন করতে হলে একটি সুসংগঠিত সরকার গঠন করতে হবে। ১৯৭১ সালের ১০ এপ্রিল তারই ধারাবাহিকতায় মুজিবনগর সরকার গঠিত হয়। পরবর্তীতে ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধকে বেগবান করার লক্ষে মুজিবনগর সরকার শপথ গ্রহন করে। যদি এ অস্থায়ী সরকার গঠন না হতো তাহলে বাংলাদেশ স্বাধীন হতে পারতনা। মঙ্গলবার সকাল ১১টায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে আলোচনা সভায় একথা বলেন উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহান।
এসময় উপাচার্য আরো বলেন, ঐতিহাসিক মুজিবনগর সরকার গঠন করাই ছিল মুক্তিযুদ্ধের মূল সোপান। মুজিবনগর সরকার থেকেই আজকের বাংলাদেশ। আর বঙ্গবন্ধুর নির্দেশে মুজিবনগরে অস্থায়ী সরকার গঠন করা হয়েছিল।
এর আগে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডে নিযুক্ত সাবেক হাইকমিশনার ও রাবির সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম সাইদুর রহমান খান বলেন, দেশ স্বাধীন করার পেছনে সকলের ভূমিকা ছিল। মুজিবনগর সরকারের মন্ত্রীসভা দায়িত্ব ও কার্যক্রম সঠিক ভাবে পরিচালিত করতে পেরেছিলেন। তাই বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা দেশ স্বাধীন করতে পেরেছি।
অনুষ্ঠানে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এম এ বারী ও পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) ড. বাবুল ইসলামের সঞ্চালনায় উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান সভাপতিত্ব করেন।
এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ মোস্তাফিজুর রহমান আল আরিফ প্রমুখ, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমানসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারী উপস্থিত ছিলেন।
এর আগে মুজিবনগর দিবস উপলক্ষ্যে সকাল সাড়ে ১০টায় একটি র‌্যালি বের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। র‌্যালিটি প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন উপাচার্য ও উপ-উপাচার্যসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।
এসময় তারা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে ও রুহের মাগফিরাত কামনায় এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply