১৯ এপ্রিল ২০২৪ / ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / বিকাল ৫:৩১/ শুক্রবার
এপ্রিল ১৯, ২০২৪ ৫:৩১ অপরাহ্ণ

”সিটি মেয়রের বাস ভবনের সামনে” বকেয়া বেতন-কাজের বুকিং দাবীতে কোষ্টার হেজ শ্রমিকদের বিক্ষোভ

     

হোসেন বাবলা
সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম নাছির উদ্দিনের বাস ভবনের সামনে চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন (রেজি চট্ট-১৪০৫) শ্রমিকদের বিভিন্ন দাবী সম্বলিত প্লাকার্ড নিয়ে মানব বন্ধন সহ বিক্ষোভ প্রদর্শন করেছেন বলে খবর পাওয়া গেছে। ৩রা এপ্রিল সোমবার সকালে কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়ন নেতৃবৃন্দরা শ্রমিকদের ন্যার্য পাওনা,কাজের বুকিং এবং মালিক কর্তৃক নির্যাতন বন্ধের দাবি জানিয়ে এই বিক্ষোভ প্রদর্শন করে।

এসময় কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নের শ্রমিক কবির পাঠান, কামাল উদ্দিন, ইসমাইল হোসেন গাজী, আবুল হাসান বলেন, শ্রমিকরা তাদের ন্যায ও বকেয়া বেতন নিরীহ শ্রমিকদের ন্যায্য পাওয়া মিটিয়ে না দিয়ে লাইটারেজ হেজ মালিক সমিতির সাবেক সভাপতি হাজী সফি বারবার হয়রানি ্ওবং মানষিক নির্যাতন করার অভিযোগ করেন । শ্রম আপিলেট ট্রাইবুনাল ও মহামান্য সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন না করে হাজী সফি শ্রমিকদের কাজের বুকিং ও দিচ্ছেন না।ফলে শতশত কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক এখন মানবেতর জীবন-যাপন করছেন বলে চসিক মেয়র আ. জ. ম নাছির উদ্দিনের কাছে তীব্র অভিযোগ করেন।মেয়র নাছির শ্রমিকদের দাবী দাওয়া ধৈর্য্য সহকারে শুনেন এবং শ্রমিকের সামনে মেয়র তাৎক্ষণিক ফোন করে লাইটারেজ হেজ মালিক সমিতির সাবেক সভাপতি হাজী সফি কে বলেন ,শ্রমিকরা যেন কাজে যোগদান করতে পারে সে ব্যবস্থাসহ তাদের বকেয়া বেতন পরিশোধ করার নির্দেশ দেন।
বিক্ষোভ রত শ্রমিকদের সাথে আলাপকালে জানা যায়, উ”্চ আদালতে রায় প্রকাশের পরও লাইটারেজ সমিতির সাবেক সভাপতি হাজী সফি শ্রমিকদের বুকিং দিচ্ছে না । তিনি গত ১৮/০৯/২০১৬ ইং হতে ২১/০৩/২০১৭ইং পর্যন্ত বর্হিঃনৌঙ্গরে কর্ম মুজুরী (বর্তমানে )৯২,০১১,৮,৩৩ টাকাসহ সাত মাসের বকেয়া বেতন পরিশোধ করছে না।
কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নের বৃন্দরা সর্বশেষ জানান যে, লাইটারহেজ মালিক সমিতির নেতৃবৃন্দ আদালতের রায় অমান্য করে শ্রমিকদের ন্যার্য দাবী দাওয়া পরিশোধ না করলে বৃহত্তর কর্মসূচির ঘোষণা করে বন্দরের হেজ শ্রমিকরা সকল কাজ বন্ধ করতে বাধ্য হবেন বলে হুমকি দেন।
এতো অভিযোগ প্রসঙ্গে লাইটারহেজ মালিক সমিতির সাবেক সভাপতি হাজী সফি বলেন, দেশে জরুরী অবস্থা জারীর সময় শ্রমিকদের কর্মে আগাত আসে তাতে আমাদের দোষ কি,আমি কাজের বুকিং সিডিউল মোতাবেক পায়। তিনি আরো বলেন, স্থানীয় ২৮নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল কাদেরসহ শ্রমিকদের দাবী নিয়ে আলাপ আলোচনা চলছে এবং শ্রমিকদের পাঁচ লক্ষ টাকা দেওয়া হয়েছে।এছাড়া আমার এই নিয়ে আমার কিছু করার নাই বলে সাব জানিয়ে মুঠো ফোন এবং অফিসের টিএন্ডটি লাইন ও বন্ধ করেন ।
সোমবার সকালে মানব বন্ধন ও বিক্ষোভ প্রর্দশনে শ্রমিকদের মাঝে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম কোষ্টার হেজ ঠিকাদার শ্রমিক ইউনিয়নের শ্রমিক মোঃ আব্দুল, মোঃ রহিম, নুরুন্নবী বাহার, মোঃ হোসেন, মোঃ খলিল, মোঃ বাহাদুর, মোঃ বাবর, মোঃ আবুল কালাম, মোঃ নুরউদ্দিন সহ বিপুল সংখ্যক শ্রমিক।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply