২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৯:২৪/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৯:২৪ অপরাহ্ণ

ওয়াশিংটন-পিয়ংইয়ং গোপন আলোচনার প্রস্তুতি চলছে!

     

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যে গোপন বৈঠকের আয়োজন চলছে। তাদের বৈঠককে সম্ভব করে তুলতে ওয়াশিংটন ও পিয়ংইয়ংয়ের উচ্চ মহলের মধ্যে সরাসরি আলোচনাও চলছে বলে গুঞ্জন উঠেছে। গোপন এই আলোচনা সম্পর্কে অবগত এমন একাধিক উচ্চপদস্থ কর্মকর্তা মার্কিন টিভি চ্যানেল সিএনএনকে এই তথ্য জানিয়েছেন।

 

তারা বলেছেন, সিআইএর পরিচালক মাইক পম্পেওর নেতৃত্বে একটি দল এই আলোচনা চালাচ্ছে। এরই মধ্যে একাধিকবার দুই পক্ষের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। এমনকি দুই দেশের শীর্ষ গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা তৃতীয় একটি দেশে সাক্ষাৎ করেছেন বলে তারা দাবি করেছেন। কোথায় এই বৈঠক হতে পারে তা ঠিক করবেন তারা।

 

জানা গেছে, বৈরী সম্পর্কে দুই দেশকে আলোচনার টেবিলে বসানোর জন্য মধ্যস্থতার কাজটি করছে দক্ষিণ কোরিয়া। এরই মধ্যে দক্ষিণ কোরিয়ার মাধ্যমে ট্রাম্পের কাছে আলোচনার প্রস্তাবও পাঠিয়েছে পিয়ংইয়ং।

 

হোয়াইট হাউসের একাধিক কর্মকর্তা বিষয়টি নিয়ে গণমাধ্যমে ব্যক্তিগত মতামত দিলেও উত্তর কোরিয়ার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

 

জানা গেছে, এই গোপন আলোচনায় সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে দুই নেতার বৈঠকের সম্ভাব্য স্থান নির্ধারণের বিষয়টি। উত্তর কোরিয়া পিয়ংইয়ংকেই বৈঠকের জন্য উপযুক্ত মনে করছে। সম্ভাব্য স্থান হিসেবে উঠে এসেছে মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটরের নামও। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে স্থান নিয়ে কোনো মতামত এখনো দেয়া হয়নি। -সিএনএন

 

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply