২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / দুপুর ২:২০/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ২:২০ অপরাহ্ণ

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইহুদিদের হানা

     

ইহুদি ধর্মাবলম্বীদের উৎসব ‘পাসওভার’ উপলক্ষে অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গনে অবস্থান নিয়েছে দেড় হাজারেরও বেশি ইসরাইলি ইহুদি।

রবিবার থেকেই সেখানে জড়ো হতে শুরু করে তারা। বৃহস্পতিবার সশস্ত্র সেনাবেষ্টিত হয়ে প্রায় পাঁচশ’ ইসরাইলি বসতি স্থাপনকারী আল-আকসা মসজিদ প্রাঙ্গনে প্রবেশ করে। অপর দিকে বিপুল সংখ্যক ইহুদি মসজিদ প্রাঙ্গনে অবস্থান নেয়ায় ফিলিস্তিনিদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

কাতার ভিত্তিক সংবাদ সংস্থা আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, পাসওভার উৎসবকে কেন্দ্র করে বৃহস্পতিবার দিনের শুরুতে প্রায় পাঁচশ’ অবৈধ বসতি স্থাপনকারী আল মসজিদ প্রাঙ্গনে প্রবেশ করে।

পরে তারা ‘ডোম অব্য দ্য রক’ মসজিদের কাছে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে। এসময় ইইরাইলের বিশেষ সশস্ত্র বাহিনী তাদের ঘিরে রাখে।

ফিলিস্তিনের রেলিজিয়াস এনডোনমেন্ট অথরিটির মুখপাত্র ফিরাস আল দিব বলেন, বৃহস্পতিবার কমপক্ষে চারশ’ ৯১ জন অবৈধ বসতি স্থাপনকারী ইসরাইলি আল-আকসা মসজিদ প্রাঙ্গণে প্রবেশ করে। এ নিয়ে গত রবিবার থেকে মসজিদ প্রাঙ্গণে অবস্থান নেয়া ইহুদির সংখ্যা এক হাজার সাতশ ৩১ জনে পৌছেছে।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণটি একইসঙ্গে মুসলিম ও ইহুদিদের জন্য পবিত্র স্থান বলে বিবেচিত হয়। মুসলিমরা একে আল হারাম আল শরিফ নামে ডেকে থাকেন। আর ইহুদিরা এ স্থানটিকে ডাকেন টেম্পল মাউন্ট নামে। ১৯৬৭ সালে যখন ইসরায়েল এই এলাকায় প্রবেশাধিকার পায় তখন শুধু মুসলিমরাই আল-আকসায় নামাজ পড়তে পারতো। দিনের একটি নির্দিষ্ট সময় প্রার্থনার সুযোগ পেত ইহুদিরা। মেনে চলতে হতো অনেক নিয়ম। বিগত ৫০ বছরে এই চিত্র অনেকটাই পাল্টে গেছে। ইসরায়েল এখন আল আকসার পূর্ণ নিয়ন্ত্রণ নিতে অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। গত কয়েক বছর ধরে ইসরায়েলি রাজনীতিবিদ ও ইহুদি সংগঠনগুলোর মসজিদ প্রাঙ্গণ পরিদর্শনকে কেন্দ্র করে সহিংসতা হতে দেখা গেছে। ফিলিস্তিনিদের আশঙ্কা, ইসরায়েলি কট্টরপন্থীরা আল আকসা প্রাঙ্গণের পূর্ণ নিয়ন্ত্রণ নিতে চায়।

শেয়ার করুনঃ

Leave a Reply