বাংলাদেশ, সোমবার, ২২শে এপ্রিল, ২০১৯ ইং, ৯ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

গার্মেন্টস টিইউসি নেতাদের মুক্তি দাবীতে বিক্ষোভ সমাবেশ

 

৩রা এপ্রিল বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন, চট্টগ্রামের উদ্যগে গত ১লা এপ্রিল গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র সাধারণ সম্পাদক জলি তালুকদার সহ ৭ জন শ্রমিকনেতাকে বিজিএমইএ কর্তৃক দায়েরকৃত মিথ্যা মামলায় গ্রেফতারের প্রতিবাদে এক বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়। যুব ইউনিয়ন, চট্টগ্রাম জেলা সভাপতি রিপায়ন বড়ুয়ার সভাপতিত্বে ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলার সাংগঠনিক সম্পাদক এ্যানি সেনের সঞ্চালনায় মিছিল পরবর্তী সমাবেশে বক্তব্য রাখেন- যুব ইউনিয়ন, চট্টগ্রাম জেলার সহ-সভাপতি সুরঞ্জন শিকদার সুইট, সহঃ-সাধারণ সম্পাদক প্রীতম সাহা, সাবেক ছাত্র নেতা রবিউল হুসেন, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সদস্য নাহিদ আল মোস্তফা, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাধারণ সম্পাদক গৌরচাঁদ ঠাকুর প্রমুখ।

সভায় বক্তারা বলেনন- সরকার দেশকে মধ্যম আয়ের দেশ হিসাবে ঘোষনা করলেও অর্থনীতির মূল চালিকাশক্তি গার্মেন্টস শিল্পের শ্রমিকদের জীবন মানের উন্নয়ন ঘটেনি। গার্মেন্টস শ্রমিকদের নুন্যতম মজুরী ৫হাজার ৩০০ টাকা থেকে ১৬ হাজার টাকা করার দাবীতে গার্মেন্টস শ্রমিকরা আন্দোলন করে আসছে। যখনই শ্রমিকরা মজুরী এবং ট্রেড ইউনিয়ন অধিকারের দাবীতে আন্দোলন করেছে তখনি মালিক পক্ষ সহ প্রশাসন হামলা, মামলা, নির্যাতনের মত ঘটনা ঘটিয়ে আসছে। এবং সম্প্রতি আশিয়ানা গার্মেন্টসে ট্রেড ইউনিয়ন গঠন করার কারনে শ্রমিকদের উপর মালিকপক্ষ হামলা করে এবং পরে মিথ্যা মামলা দায়ের করে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন সাধারন সম্পাদক সহ ৭ জন নেতা ও অসংখ্য শ্রমিককে গ্রেফতার করে।

বক্তারা অবিলম্বে গ্রেফতারকৃত শ্রমিকনেতাদের মুক্তি এবং মিথ্যা মামলা প্রত্যাহারের দাবী জানান। এবং গার্মেন্টস শ্রমিকদের মানবিক জীবনযাপনের জন্য নুন্যতম মজুরী ১৬হাজার টাকা বাস্তবায়ন করতে হবে।

আরো খবর

Leave a Reply