যাদের ত্যাগে এ ইলম পেলাম গ্রন্থের মোড়ক উন্মোচন

  প্রিন্ট
(Last Updated On: এপ্রিল ৪, ২০১৮)

চট্টগ্রামের মেহেদীবাগস্থ সিডিএ জামে মসজিদের পেশ ইমাম জনাব মাওলানা মাহবুবুর রহমান নিজামী ছাহেব কর্তৃক বাংলা ভাষায় সংকলিত “যাদের ত্যাগে এ (হেদায়াত) ইলম্ পেলাম” গ্রন্থটির ১ম ও ২য় খন্ডের প্রকাশনা উৎসব গত ৩১ মার্চ ২০১৮ইং রোজ শনিবার বিকাল ৩ টায় চট্টগ্রাম মুসলিম হলে অনুষ্ঠিত হয়। ৮৫৬ পৃষ্ঠার এ গ্রন্থে তিনি ভারত বাংলাদেশ ও পাকিস্থানের ১০৯ জন শীর্ষ স্থানীয় বিজ্ঞ আলেম, স্কলার ও পীর মাশায়েখের জীবন ও কর্ম প্রয়াস সন্নিবেশিত করেছেন। এটা ১ম ও ২য় খ-। শিগগির তিনি ৩য় খন্ড তৈরীর কাজে হাত দিবেন। এ মহৎ কাজ করার জন্য আমরা তাঁকে আন্তরিক অভিনন্দন জানাই।
অনুষ্ঠান শুভ উদ্ভোধন করেন- আওলাদে রাসূল (সঃ) হযরতুল আল্লামা সাইয়িদ আনওয়ার হোসাইন তাহির জাবেরী আল মাদানী (ম:জি:আ)। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- লোহাগাড়া পদুয়া জামিয়াতুল আনোয়ার হেমায়তুল ইসলাম মাদ্রাসার মহাপরিচালক- মাওলানা সরওয়ার কামাল আজিজী, বিশেষ অতিথি ছিলেন- শাহ নাছির উদ্দিন চাটগামী, বনফুল গ্রুপের পরিচালক- আল্হাজ্ব মোহাম্মদ আবদুশ শুক্কুর। আরো উপস্থিত ছিলেন- বিশিষ্ট কর আইনজীবী এডভোকেট মোঃ আবু তাহের, সোনালী ট্রান্সপোর্টের পরিচালক- আলহাজ্ব জহিরুল ইসলাম, নেপচুন প্রকাশনা সংস্থার মালিক- মোঃ নূর খান, মধুবন এর কান্ট্রি ডিস্টিবিউটর আবদুল্লাহ আল মামুন, বিশিষ্ট ব্যাংকার শারফুদ্দিন মোঃ তৌহিদুল ইসলাম, মাওলানা আইয়ুব আলী, আম্মার বিন মাহবুব প্রমুখ। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন চট্টগ্রাম ওমর গণি এম.ই.এস কলেজের সম্মানিত অধ্যাপক ড. আ.ফ.ম. খালিদ হোসাইন বলেন- আমি এটিকে ইতিহাসের অনবদ্য দলিল এবং সংগ্রহে রাখার মত অনন্য গ্রন্থ হিসেবে মূল্যায়ন করি। লেখক মাওলানা মাহবুবুর রহমান নিজামীর গ্রন্থ’দুটি আমি আদ্যোপ্রান্ত মনযোগ সহকারে পড়েছি। লেখক অত্যন্ত নিষ্ঠা ও আন্তরিকতার সাথে তার অবিষ্ট বিষয় বিশ্লেষণে মনযোগী হয়েছেন এবং নিজ মেধা-মনন অনুযায়ী অভিসন্দর্ভের কাঠামো নির্মাণ করেছেন। আলোচনার ধারাবাহিকতায় লেখকের তথ্য, তত্ত্ব ও যুক্তিনির্ভর উপস্থাপনা প্রাসঙ্গিক বলে প্রতিয়মান হয়েছে।
আলোচনায় অংশ নেন- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আ. ক.ম. আবদুল কাদের, অধ্যাপক ড. মাওলানা নেজামুদ্দিন, মুহাদ্দিস মাওলানা শাহ্জাদা মনিরুল মান্নান আল মাদানী, হযর মাওলানা শাহ ছফি উল্লাহ, পীর ছাহেব বাঁশখালী, মুহাদ্দিস মাওলানা মোহাম্মদ ফোরকান, ফয়েজলেক লেক ভিউ জামে মসজিদের সম্মানিত খতিব, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব, শিল্পপতি, ইসলামী চিন্তাবিদ আল্লামা নুরুল আমিন মাহদী, কুরআনের আলো ফাউন্ডেশন ঢাকা এর চেয়ারম্যান বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব হযরত মাওলানা হাফেজ আবু ইউসুফ প্রমুখ।
অনুষ্ঠানে নাতে রাসূল (সঃ) পরিবেশন করেন- শিল্পী মুহাম্মদ এহছানুল হক মিলন এবং অনুষ্ঠান সঞ্চালন করেন- আর্ন্তজাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম এর প্রফেসর জনাব মুহাম্মদ এমদাদ হোসাইন।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password