চীনা প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন লি আবারো

  প্রিন্ট
(সর্বশেষ আপডেট: মার্চ ১৯, ২০১৮)

প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পর এবার প্রধানমন্ত্রী লি কেকিয়াংকেও দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত করলো চীনের পার্লামেন্ট। যার ফলে আরো ৫ বছর চীনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পেলেন কেকিয়াং। খবর এএফপি।

নিজের পক্ষে ২ হাজার ৯৬৪টি ভোট পেয়ে পুনরায় নির্বাচিত হয়েছেন লি। বেইজিংয়ের গ্রেট হলে চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে এ ভোট গ্রহণ হয়। এর মাত্র একদিন আগে দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং দ্বিতীয় মেয়াদের জন্য পুনর্নির্বাচিত হন।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ২০১৩ সালে দায়িত্ব গ্রহণ করেন কেকিয়াং। এ সময়ের মধ্যে তিনি প্রেসিডেন্ট শি জিনপিংকে ক্রমশ ক্ষমতা একীভূত করা, একের পর এক পদবি গ্রহণ এবং চারপাশে শক্তিশালী মিত্রদের সন্নিবেশ করতে দেখেছেন। ফলে দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়েও প্রেসিডেন্ট শির ক্ষমতার তেজস্বিতায় প্রধানমন্ত্রী লির প্রভাব ফিকে হয়ে আসবে বলে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে সরকারি কার্যক্রমে প্রধানমন্ত্রী লির প্রভাব কমে আসার আভাস পাওয়া গেছে। নিজের ঘনিষ্ঠ সহযোগী ও বাণিজ্যবিষয়ক আলোচক ওয়াং কুইশানকে শনিবার ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট শি।

নটিংহাম ইউনিভার্সিটির চায়না পলিসি ইনস্টিটিউটের পরিচালক জোনাথন সুলিভান এএফপিকে জানান, প্রেসিডেন্ট শির চারপাশে ক্ষমতাবানদের আনাগোনা থাকায় তিনিই সবসময় কেন্দ্রে থেকেছেন। ফলে মেয়াদের শুরু থেকেই লি তার প্রভাব দেখাতে পারেননি।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password