রাষ্ট্রপতি চারদিনের সফরে ৮ মার্চ ভারত যাচ্ছেন

  প্রিন্ট
(Last Updated On: মার্চ ৫, ২০১৮)

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ)-এর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগদানের উদ্দেশে চারদিনের এক সফরে আগামী ৮ মার্চ ভারত যাচ্ছেন।                                                                                  রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন আজ বিকেলে বলেন, ‘রাষ্ট্রপতি আগামী ১১ মার্চ নয়াদিল্লীতে রাষ্ট্রপতি ভবনের সাংস্কৃতিক কেন্দ্রে ইন্টারন্যাশনাল সোলার অ্যালায়েন্স (আইএসএ)-এর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন।’

আজ রাষ্ট্রপতি ভবনে রাষ্ট্রপতি হামিদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রীংলার সাক্ষাতের পর বঙ্গভবনের মুখপাত্র এ কথা জানান। বৈঠকে শ্রীংলা রাষ্ট্রপতিকে আসন্ন ভারত সফরের সফরসূচি সম্পর্কে অবহিত করেন এবং তারা দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়েও আলোচনা করেন।

তিনি বলেন, ‘নয়াদিল্লী যাওয়ার আগে রাষ্ট্রপতি হামিদ ভারতের মেঘালয় রাজ্যের বিভিন্ন স্থান পরিদর্শন করবেন, যেখানে তিনি ১৯৭১-এর মুক্তিযুদ্ধের সময় অবস্থান করেছিলেন। রাষ্ট্রপতি আসামের গৌহাটি হয়ে মেঘালয় থেকে নয়াদিল্লী যাবেন।’

আইএসএ হচ্ছে প্রথম চুক্তিভিত্তিক আন্তর্জাতিক ও আন্তঃসরকার বিষয়ক সংস্থা, যার সদর দফতর হচ্ছে ভারতে। এর সচিবালয় হবে দিল্লীর কাছাকাছি হরিয়ানা রাজ্যের গুরগুগ্রাম নগরীতে। এখানে সচিবালয় স্থাপনের জন্য পাঁচ একর জমি বরাদ্দ করা হয়েছে।

জীবাশ্ম জ্বালানির ওপর চাপ কমানোর জন্য সৌর বিদ্যুৎ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রানকোয়িস ওঁলার উদ্যোগ গ্রহণের ফলে ২০১৫ সালে আইএসএ’র কার্যক্রম শুরু হয়। সফরসূচিতে আগামী ১২ মার্চ রাষ্ট্রপতি হামিদের দেশে ফেরার তারিখ নির্ধারণ করা হয়েছে।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password