আজ বিশ্ব পানি দিবস

  প্রিন্ট
(Last Updated On: মার্চ ২২, ২০১৭)

আজ বিশ্ব পানি দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে। রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে বাণী প্রদান করেছেন। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘পানি ও বর্জ্য পানি’ এ উপলক্ষে পানি সম্পদ মন্ত্রনালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে আজ সকাল ১০টায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সন্মেলন কেন্দ্রে আলোচনা সভা।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ। পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীর প্রতীক, পানিসম্পদ মন্ত্রনালয় সর্ম্পকিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ্য সমন্বয়ক (এসডিজি) আবুল কালাম আজাদ উপস্থিত থাকবেন। এর আগে আজ সকাল সাড়ে আটটায় সংসদ ভবনের দক্ষিন প্লাজা হতে বিআইসি সি পর্যন্ত একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি তার বাণীতে পানির সুষ্ঠু ব্যবস্থাপনায় দেশের সবাই এগিয়ে আসবেন বলে প্রত্যাশা ব্যাক্ত করেছেন। তিনি বলেন, পানি দূষণ এবং জলবায়ুপরিবর্তনের প্রভাবে শুষ্ক মৌসুমে পানির অনিশ্চিয়তার কারণে খাদ্য উৎপাদন, পরিবেশ, জনস্বাস্থ্য ঝুঁকির মুখে পড়ছে। বর্ষা মৌসুমে অতিবৃষ্টি বা বন্যা ও জলাবদ্ধতার কারণে জনদুর্ভোগ এবং সম্পদের ব্যাপক ক্ষয় ক্ষতি হয়। এ সমস্যা সমাধানকল্পে পানিধারণ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে নদীসমূহের ড্রেজিং এবং খাল পুনঃখনন কার্যক্রম হাতে নেয়া হয়েছে বলেও বাণীতে তিনি উল্লেখ করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জীববৈচিত্র্য টিকিয়ে রাখার জন্য কৃষি, শিল্পসহ সকল ক্ষেত্রে ব্যবহারযোগ্য পানির প্রাপ্যতার উপর গুরুত্বারোপ করেছেন। তিনি বলেন, ভূ-গর্ভস্থ পানির অত্যাধিক ব্যবহার, লবণাক্ততা বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি, নগরায়ণ ও শিল্পায়ন, মারাত্মক পরিবেশ দূষণ, পানি প্রবাহে কৃত্রিম বাধা সৃষ্টি ও জলবায়ু পরিবর্তন সুপেয় পানির উৎসকে ক্রমশ অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে। প্রধানমন্ত্রী আশা করেন, দিবসটি পালনের মাধ্যমে পানি ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে সবার সচেতনতা বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, ১৯৯২ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে জাতিসংঘ পরিবেশ ও উন্নয়ন সম্মেলনের (ইউএনসিইডি) এজেন্ডা ২১-এ প্রথম বিশ্ব পানি দিবস পালনের আনুষ্ঠানিক প্রস্তাবটি উত্থাপিত হয়। আনুষ্ঠানিক স্বীকৃতির পর ১৯৯৩ সাল থেকে পানি সংরক্ষণ ও উন্নয়নের উপর গণসচেতনতা সৃষ্টিতে প্রথম বিশ্ব পানি দিবস পালিত হয়। সেই হিসাবে এ বছর ২৫তম বর্ষের বিশ্ব পানি দিবস উদযাপন করা হচ্ছে। শুরু থেকে এ পর্যন্ত একেক বছর একেক ধরনের প্রতিপাদ্য নিয়ে পালন করা হয় দিবসটি।

বিশ্ব পানি দিবস উপলক্ষে সরকারের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর, এনজিও ফোরাম ফর ড্রিংকিং ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যানিটেশন, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং বিশ্বব্যাংকের ওয়াটার অ্যান্ড স্যানিটেশন প্রোগ্রাম সম্মিলিতভাবে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষে বেসরকারি সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এক মানববন্ধনের আয়োজন করেছে। বুধবার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান-সহ ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের তরুণ শিক্ষার্থীরা অংশ নেবেন। এছাড়া ১৩টি ইয়েস গ্রুপের সদস্য, টিআইবিকর্মী, সদস্য এবং বিভিন্ন সমমনা সংগঠনের সদস্যবৃন্দ মানববন্ধনে উপস্থিত থাকবেন।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password