বাংলাদেশ, বুধবার, ২৪শে এপ্রিল, ২০১৯ ইং, ১১ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

উপন্যাস “লোনাজলে বসবাস”এখন গ্রন্থ মেলায়

 

বেরিয়েছে ফয়েজ তৌহিদুল ইসলামের উপন্যাস “লোনাজলে বসবাস”। “লোনাজলে বসবাস” ধ্রুপদী ঔপন্যাসিক ফয়েজ তৌহিদুল ইমলামের সর্ব সাম্প্রতিক উপন্যাস।

অন্যপ্রকাশ হতে প্রকাশিত এবং ধ্রুব এষ এর প্রচ্ছদে ফয়েজ তৌহিদুল ইসলামের “লোনাজলে বসবাস” উপন্যাসটি এবারের একুশের গ্রন্থ মেলায় অন্যপ্রকাশ ষ্টলে পাওয়া যাচ্ছে। এছাড়াও চট্টগ্রামের একুশের বই মেলাসহ সারাদেশে পাওয়া যাচ্ছে।

ফয়েজ তৌহিদুল ইমলামের “লোনাজলে বসবাস” স্বপ্ন ও বাস্তবতার দ্বন্দের সমীকরণ কে কখন মেলাতে পেরেছে? লেখকও পারেননি। তার এই ব্যর্থতা সমগ্র মানবতার  ব্যর্থতা হিসেবে বিধৃত হয়েছে এই উপন্যাসের পাতায় পাতায়। করুণ পদ্যময় গদ্যে লেখা উপন্যাসটি আনন্দ বেদনার মানব জীবনের এক অনবদ্য দলিল।

ফয়েজ তৌহিদুল ইমলাম লাইভ সাইন্স, ডিপ্লোমাসি, ভাষাবিজ্ঞান ও সূফিতত্ত্বের মতো বিষয়ের বোদ্ধা পাঠক, লেখক ও গবেষক। উদ্দাম ফেনিলোচ্ছল গদ্যে তিনি জটিল মনস্তাত্ত্বিক, সামাজিক ও ধর্মীয় বিষয় উপস্থাপনে পারদর্শী। বিভিন্ন ভাষার উপর তাঁর দক্ষতা ও ব্যাপক কটুনৈতিক অভিজ্ঞতা সংবেদনশীল বিষয়কে অবিতর্কিতভাবে উপস্থাপনে তাঁকে মন্সীয়ানা দান করেছে। এক সম্ভ্রন্ত মুসলিম পরিবারে জন্ম ফয়েজ তৌহিদুল ইসলামের। পিতা-মাতা উভয়ে সূফি ঘরনার সাধক হওয়ায় ছোটবেলা থেকেই গুপ্তবিদ্যা, তুলনামূলক ধর্মতত্ত্ব ও সৃষ্টিতত্ত্বের উপর ব্যাপক অধ্যয়ন ও অনুধ্যানের সুযোগ পান। তাই নিজে কঠোর রক্ষণশীল ধর্ম চর্চাকারী হলেও তাঁর লেখায় উদারনৈতিক মতবাদ ফল্গুর মতো প্রবহমান। তাঁর চিন্তা ও লেখায় এসবের প্রভাব সুদুরপ্রসারী।

পড়াশুনা ও চাকরি সূত্রে পৃথিবীর বিভিন্ন দেশে, বিষেশত আমেরিকা ও ইউরোপে ব্যাপক ভ্রমণের অভিজ্ঞতায় ঋদ্ধ তিনি। এসব অভিজ্ঞতা ও অভিজ্ঞান তাকে কাব্যময় গদ্যের এক মননশীল লেখকে পরিণত করেছে।

২০১৫ সালে বই মেলায় প্রকাশিত “ইহকালে এইসব হয়” তাঁর বিপুল সমাদৃত উপন্যাস।

আরো খবর

Leave a Reply