২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৬:২৬/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৬:২৬ পূর্বাহ্ণ

বৌদ্ধ উন্নয়ন সংস্থার বার্ষিক গুণিজন সংবর্ধনা ও বৃত্তি

     

বাংলাদেশের বৌদ্ধ সমাজ উন্নয়নে নিবেদিত জাতীয় স্বেচ্ছাসেবী ও ধর্মীয় সেবামূলক সংগঠন আন্তর্জাতিক বৌদ্ধ উন্নয়ন সংস্থা বাংলাদেশের বার্ষিক গুণিজন সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠান গত ১৬ ফেব্রুয়ারি বিকাল ৪ টায় নগরীর চট্টগ্রাম প্রেস ক্লাব মিলায়তনে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি আলহাজ¦ সোলায়মান আলম শেঠ। উদ্বোধক ছিলেন ভারতীয় সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সোলায়মান শেঠ বলেন, শিক্ষা জাতির মেরুদন্ড। যে জাতি যত বেশি শিক্ষিত সে জাতি বিশে^র তত উন্নত ও সমৃদ্ধ। বিশে^র যে সকল দেশ আজ উন্নয়নের উচ্চ আসনে প্রতিষ্ঠিত তারা শিক্ষাকে পূঁজি করে মাথা উঁচু করে দাড়িয়েছে। উদ্বোধকের বক্তব্যে ভারতীয় সহকারী হাই কমিশনার বলেন, বৌদ্ধরা সমগ্র বিশে^ একটি অসম্প্রদায়িক ও জ্ঞান নির্ভর জনগোষ্টী হিসেবে পরিচিত। বৌদ্ধ সম্প্রদায়ের জনসাধারণ গৌতম বুদ্ধের অহিংস নীতি ধারণ করে সমগ্র বিশে^ সমৃদ্ধ ও শান্তির সমাজ বিনির্মানে বিশেষ ভূমিকা রাখছে। বিশেষ অতিথি ছিলেন, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ হাবিবুর রহমান। প্রধান বক্তা ছিলেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক সুমন বড়–য়া। সংগঠনের চেয়ারম্যান জে.বি.এস আনন্দবোধি ভিক্ষুর সভাপতিত্বে অনুষ্ঠানে আর্শিবাদক ছিলেন ওয়াট থাই বুজ্জিষ্ট স্কুল অফ লজ এঞ্জেল, ক্যালির্ফোনিয়া, আমেরিকা উপ-পরিচালক ফরা সুমনতিষ্য মহাস্থবির। সুপায়ন বড়–য়ার সঞ্চালনায় এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন কথা সাহিত্যিক দীপংকর থের, অধ্যাপক শিশির বড়–য়া, শিক্ষিকা দীপিকা বড়–য়া, দিলীপ বড়–য়া, সাংবাদিক কাঞ্চন মহাজন, সংগঠক স.ম জিয়াউর রহমান, এড. তুষার মুৎসুদ্দী, প্রিয়বোধি ভিক্ষু, ধর্মবোধি ভিক্ষু, মোঃ কুতুব উদ্দিন রাজু, বীর মুক্তিযোদ্ধা এস এম লিয়াকত হোসেন, প্রশান্ত বড়ুয়া, প্রান্ত বড়ুয়া, রাজেশ বড়ুয়া, আলেয়া বড়ুয়া, অমি বড়ুয়া, অনন্য চৌধুরী, পিংকা বড়ুয়া।
অনুষ্ঠানে বক্তারা বলেন, শিক্ষার্থীদের পাঠ্যসূচী নির্ভর জ্ঞান অর্জনের পাশাপাশি নৈতিক ও ধর্মীয় শিক্ষায় শিক্ষিত হতে হবে। জাতি যত বেশি ধর্মীয় ও নৈতিক শিক্ষায় সমৃদ্ধ হবে তত বেশি সুস্থ ও সমাজ গঠনের পথ সুগম হবে। বক্তারা শিক্ষার্থীদের ধর্মীয় ও নৈতিক শিক্ষায় জোর তাগিদ দিয়ে বলেন, সমৃদ্ধ জাতি গঠন করতে হলে বৌদ্ধ আদর্শ অনুস্মরণের পাশাপাশি সকলকে দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে মানবতার কল্যাণে এগিয়ে আসতে হবে। বক্তারা আন্তর্জাতিক বৌদ্ধ উন্নয়ন সংস্থা শিক্ষা ও সামাজিক কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করেন এবং সকলকে উক্ত সংগঠনের সাথে সম্পৃক্ত হয়ে শিক্ষা ও মানবতার কল্যাণে কাজ করার আহ্বান জানান। আলোচনা সভা শেষে অতিথি বৃন্দ সংগঠনের ব্যবস্থপনায় অনুষ্ঠিত বার্ষিক ধর্মীয় শিক্ষা বৃত্তির নগদ অর্থ, পুরষ্কার, সনদ ও শিক্ষা সামগ্রী বিতরণ করেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply