বাংলাদেশ, রবিবার, ১৭ই ফেব্রুয়ারি, ২০১৯ ইং, ৫ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ।

প্রতিদিন অর্থ সঞ্চয়ের কয়েকটি কৌশল

অর্থ সঞ্চয় করা অনেকের কাছেই বেশ কঠিন একটি কাজ। প্রায়ই মানুষকে বলতে শোনা যায়, ‘টাকা পয়সা সঞ্চয় করা আমার পক্ষে সম্ভব নয়’।  বর্তমান এই প্রতিযোগিতার যুগে সঞ্চয় ছাড়া বেঁচে থাকাটাও বেশ কঠিন। তাই আপনি না চাইলেও সুন্দর জীবনযাপন করার জন্য আপনাকে সঞ্চয়ী হতে হবে। প্রতিদিনের খরচ থেকে শুরু করতে পারেন অল্প অল্প করে সঞ্চয় করা।
মানি ডেট : সপ্তাহের একটি দিন ‘মানি ডেট’ হিসেবে রাখুন। সেদিন আপনি আপনার বাজেট আপডেট করুন, ব্যাংকের হিসাব রিভিউ করুন এমনকি আপনার আর্থিক লক্ষ্যটিকে আপডেট করার প্রয়োজন হলে তা করুন। সপ্তাহের খরচের হিসাব করুন, অপ্রয়োজনীয় খরচগুলো বাদ দিয়ে দিন।
বাইরে খাওয়া কমিয়ে দিন : সপ্তাহে একদিন বাইরে খাওয়ার অভ্যাস থাকলে, সেটি ত্যাগ করুন। বাইরের খাবারটি একটু কষ্ট করে ঘরে তৈরি করে নিন। এতে বাইরের খাওয়ার টাকাটি বেঁচে যাবে। প্রয়োজন হলে প্রতি সপ্তাহের পরিবর্তে মাসে একদিন বাইরে খেতে যেতে পারেন।
ক্যাবল লাইন কেটে ফেলুন : শিরোনাম পড়ে চোখ কপালে উঠে গেছে তাই না? ইন্টারনেটের এই যুগে টেলিভিশনের প্রয়োজন প্রায় ফুরিয়ে গেছে। পছন্দের টিভি সিরিয়াল, মুভি, গান সবকিছুই ইন্টারনেটে পাওয়া যায়। নিজের পছন্দের অনুষ্ঠানটি দেখে নিন ইন্টারনেট থেকে।
অতিরিক্ত কাজ করুন : হয়তো আপনার শপিং করার ফোবিয়া আছে। নিজের অজান্তে আপনি অপ্রয়োজনীয় শপিং করেন। এর  হাত থেকে বাঁচতে নিজেকে ব্যস্ত রাখুন। বেশি পরিমাণে কাজ করুন। এটি আপনার ক্যারিয়ার জন্য ভালো হবে সাথে ব্যস্ততায় কেনাকাটা করা ভুলে যাবেন।
উপহারে সৃজনশীল হোন : উপহারে সৃজনশীল হওয়ার চেষ্টা করুন। বাজার থেকে কোনো কিছু না কিনে নিজের তৈরি করে নিন উপহার। তা হতে পারে কোনো ফটোফ্রেম অথবা অন্য যেকোনো কিছু।
পরিমাণের পরিবর্তে কোয়ালিটিকে গুরুত্ব দিন : পণ্যের পরিমাণের পরিবর্তে কোয়ালিটি বা মানকে বেশি গুরুত্ব দিন। নিজের বাজেটের মধ্যে থেকে সবচেয়ে ভালো জিনিসটি কেনার চেষ্টা করুন। এটি বেশি প্রযোজ্য হবে কাপড়, খাবার এবং ইলেক্টোনিক ডিভাইস ইত্যাদির ক্ষেত্রে। এই পণ্যগুলো দীর্ঘদিন ব্যবহার করতে হয় এর মান খারাপ হলে এটি আবার আপনাকে ক্রয় করতে হবে। আর এতে খরচ কমবে না বৃদ্ধিই পাবে।
প্রাইস ট্যাগ দেখুন : যে কোনো পণ্য কেনার আগে তার প্রাইস ট্যাগ ভালো করে দেখে নিন। সম্ভব হলে পণ্যটি কেনার জন্য কিছুদিন অপেক্ষা করুন। হয়তো কয়দিন পর পণ্যটির দাম কমে যেতে পারে তখন এটি ক্রয় করুন। সূত্র : সিএনবিসি

এই বিভাগের আরো খবর

আরো খবর

Leave a Reply