চট্টগ্রাম ও খুলনায় সমুদ্র সচেতনতা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

  প্রিন্ট
(Last Updated On: ডিসেম্বর ২৮, ২০১৭)

 

 

বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া “এক্সারসাইজ সেফ গার্ড-২০১৭” এর অংশ হিসেবে চট্টগ্রাম নৌ অঞ্চলে দুই দিনব্যাপী সমুদ্র সচেতনতা বিষয়ক  সেমিনার আজ বৃহস্পতিবার  সমাপ্ত হয়েছে। চট্টগ্রামস্থ বানৌজা ঈসা খানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিক্স (এসএমডব্লিউটি) আয়োজিত উক্ত সেমিনারের সমাপনী দিনে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, রিয়ার এডমিরাল এম আবু আশরাফ, বিএসপি, এনসিসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এ সময় অন্যান্যের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সেমিনারে সমুদ্র সম্পদের সুরক্ষা ও সঠিক ব্যবহার, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধির লক্ষ্যে সমুদ্র সম্পদকে কাজে লাগাতে মেরিটাইম শিক্ষাকে শক্তিশালীকরণ ও সমুদ্রপথে সন্ত্রাস দমনে করণীয় বিষয়সমূহের উপর গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হয়। এছাড়াও, সেমিনারে ব্লু অর্থনীতির ধারণা উন্নয়ন ও বাস্তবায়নের বিভিন্ন চ্যালেঞ্জসমূহ, বাণিজ্যিক জাহাজের নিরাপত্তা ব্যবস্থাপনা ও গভীর সমুদ্রে মৎস্য আহরণ এর সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। তাছাড়া, সেমিনারে জাতীয় ও অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশ নৌবাহিনীর হাইড্রোগ্রাফিক ও ওসানোগ্রাফিক সেন্টারের এর অবদানসমূহ এবং এ অঞ্চলের অর্থনৈতিক উন্নয়নে গভীর সমুদ্র বন্দর স্থাপনের বিভিন্ন উপকারিতা বিষয়ে আলোকপাত করা হয়।  এতে চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ¡বিদ্যালয়, মেরিন ফিসারিজ একাডেমি ও ডিজি শিপিং এর উর্দ্ধতন কর্মকর্তাসহ সেনা, নৌ, বিমান বাহিনী ও কোস্টগার্ডের কর্মকর্তারা বিভিন্ন বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন।

সেমিনারে বক্তারা বাংলাদেশের বিশাল সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবস্থাপনা ও এই সম্পদকে যথাযথভাবে কাজে লাগানোর মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে সকল মেরিটাইম সংস্থাসমূহকে একসাথে কাজ করার আহবান জানান। পাশাপাশি সেমিনারে উপস্থিত মেরিটাইম বিশেষজ্ঞরা ব্লু ইকোনমির উন্নয়নে একটি সমন্বিত কর্ম-পরিকল্পনা প্রণয়নের উপর গুরুত্বারোপ করেন।

এর আগে, একই বিষয়ে বুধবার (২৭-১২-২০১৭) খুলনা নৌঅঞ্চলে নৌবাহিনী ঘাঁটি তিতুমীর এর ফেয়ারওয়ে মাল্টিপারপাস হলে উক্ত সেমিনারের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কমডোর কমান্ডিং খুলনা, কমডোর সামসুল আলম, (জি), এনইউপি, এনডিইউ, পিএসসি, বিএন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এসময় অন্যান্যের মধ্যে খুলনা নৌ অঞ্চলের উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তা এবং বিভিন্ন মেরিটাইম সংস্থার উর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

০ Comments

Leave a Comment

Login

Welcome! Login in to your account

Remember me Lost your password?

Lost Password