২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৪:০৪/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ৪:০৪ পূর্বাহ্ণ

যে কথাগুলো সন্তানকে বলা ঠিক নয়

     

সন্তান লালন-পালন খুব সহজ কোন বিষয় নয়। তাদের সব আচরন বাবা-মায়ের পছন্দ না-ই হতে পারে। তবে সন্তানের সঙ্গে ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় লক্ষ্য রাখা উচিত।

সন্তানকে কখনোই বলবেন না, তোমার বয়সে আমি তোমার চাইতে অনেক বেশি দায়িত্বশীল ছিলাম বা এত ভাল ছিলাম। কারো সঙ্গে নিজের সন্তানের তুলনা করাটা বাবা-মায়ের চরম ভুল। এতে সন্তানের আত্মবিশ্বাসের ঘাটতি হয়।

শিশুদের কখনোই শাস্তি দেওয়া উচিত নয়। সবারই দোষ-ত্রুটি থাকে, এটা মেনে নিতে হবে। তার কোন আচরন আপনার ভাল না-ই লাগতে পারে কিন্তু তার মানে এই নয় আপনি তাকে মারবেন বা শাস্তি দেবেন। বরং বাবা-মা হিসেবে তাকে সঠিক পথ দেখানোর দায়িত্ব আপনার।

অনেক বাবা-মা নিজের এক সন্তানের সঙ্গে আরেক সন্তানের তুলনা করেন। এটা মোটেও ঠিক নয়। প্রত্যেক বাবা-মায়ের এটা মনে রাখা উচিত, সবার মেধা কিংবা সামর্থ্য একরকম হয় না।

বড়দের কখনো কখনো একা থাকতে ইচ্ছা করে। কিন্তু শিশুরা তা বুঝে না। যদি আপনি কোন কারণে বিরক্ত হয়ে চিৎকার করে আপনার শিশুকে বলেন, আমাকে একা থাকতে দাও,তাহলে তা শিশুর উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। সে নিজেকে তখন অবহেলিত, অপ্রত্যাশিত ভেবে মন খারাপ করতে পারে। শিশুর সঙ্গে ব্যবহারে ধৈর্য ধরুন, তাকে বুঝিয়ে বলুন আপনি কিছু সময় একা থাকতে চাচ্ছেন।

অনেক শিশুই দুষ্টু প্রকৃতির হয়। তাদের আচরনের জন্য বারবার তাকে খারাপ বলা ঠিক নয়। বরং ভাল-মন্দের পার্থক্য নিয়ে বারবার তাদের বুঝিয়ে বলা উচিত।

অনেক পরিবারেই স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়াঝাটি লেগেই থাকে। এই সময় একে অন্যকে দোষারোপ করেন। কোন কোন সম্পর্ক ডিভোর্সেও গড়ায়। অনেক শিশু বাবা-মায়ের মধ্যে সহিংসতা দেখে বড় হয়। এসব শিশুদের মধ্যে নানা ধরনের সমস্যা দেখা দেয়। তারা বাবা-মায়ের প্রতি শ্রদ্ধা হারিয়ে ফেলে। নিজেদের মধ্যে মতবিরোধ হলে কখনোই সন্তানকে বলা উচিত নয় সে বাবা কিংবা মায়ের মতো আচরন করছে।

অনেক সময় সন্তানরা বাবা-মা যা চায় তার বিপরীত কাজটা করে। বেশিরভাগ সময়ই তারা না বুঝে করে। তবে কেউ কেউ আবার কোন কারণবশত করে। সন্তানের ওপর সবসময় নিজের সিদ্ধান্ত চাপিয়ে দেওয়া ঠিক নয়। কোন কোন ক্ষেত্রে তাদেরকেই সিদ্ধান্ত নিতে দিন।

সন্তানের আচরনে বিরক্ত হয়ে কোন কোন বাবা-মা কখনো বলেন, তোমার মতো সন্তান থাকার চাইতে সন্তানহীন হলেই ভাল হত। এটা যেকোন সন্তানের জন্য সবচেয়ে কষ্টকর কোন শব্দ। যত বড় জটিল পরিস্থিতিই হোক না কেন, এ ধরনের শব্দ কখনোই বাবা-মায়ের উচ্চারণ করা ঠিক নয়।

বড় কিংবা ছোটরা কেউ কিন্তু কোন কিছু না ভেবেই বন্ধু তৈরি করে। তবে বড়রা বুঝে কোন ধরনের বন্ধু থেকে দূরে থাকতে হবে আর ছোটরা তা বুঝে না। এজন্য হঠাৎ করে আপনার সন্তানকে তার যেকোন বন্ধুর সঙ্গে মিশতে না বললে সে হয়তো সেটা সহজভাবে নিতে পারবে না। একারণে এমন পরিস্থিতি হলে সন্তানকে বুঝিয়ে বলুন।                                                                                                                                                               সূত্র : টাইমসঅফইণ্ডিয়া

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply