২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / দুপুর ২:৪৯/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ২:৪৯ অপরাহ্ণ

গাজীপুরে কারখানা বন্ধ ঘোষণায় শ্রমিক অসন্তোষ

     

মুহাম্মদ আতিকুর রহমান
গাজীপুরের কালিয়াকৈরে বিজিএমই এর সাবেক সভাপতি আতিকুর রহমানের মালিকাধীন একটি পোশাক কারখানা বন্ধ ঘোষণা করায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে।

২৭ ফেব্রুয়ারি সোমবার সকালে কালিয়াকৈর উপজেলার সফিপুর আনসার ভিডিপি একাডেমী সংলগ্ন স্টারলিং রিন্স ইফেক্টস্ লিঃ নামের একটি ওয়াশিং কারখানা পূর্ব কোন নোটিশ না দিয়েই হঠাৎ বন্ধ করে দেওয়া হয়।

কারখানা শ্রমিক মোঃ মামুন ও ডাই প্রসেস কোয়ালিটি সুপারভাইজার জহির উদ্দিন জানান, সকালের শিফটে কাজে যোগ দিতে এসে কারখানাতে তালা ঝুলতে দেখি এবং মূল ফটকের সামনে একটি নোটিশ টাঙানো দেখতে পাই। আমাদের এবিষয়ে আগে কিছুই বলা হয়নি।

নোটিশে লেখা রয়েছে, পর্যাপ্ত কাজের অর্ডার না থাকা, কমপ্লায়েট অডিট পাশ না করা ও অব্যাহত লোকসানসহ মালিকের নিয়ন্ত্রণ বহির্ভূত কারণে কারখানা আর পরিচালনা করা সম্ভব হচ্ছে না। নোটিশে আরো বলা হয়েছে, শ্রমিকদের বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর বিধান মোতাবেক যাবতীয় পাওনাদি পরিশোধ করা হবে। এবং শ্রমিকদের পাওনাদি পরিশোধের সময় আগামী ৩কার্য দিবসের মধ্যে নোটিশের মাধ্যমে জানানো হবে।

কারখানা শ্রমিকরা জানায়, শ্রমিকদের কিছু না জানিয়ে হঠাৎ কারখানা বন্ধ করে দেয়া হয়। গত ২৬ ফেব্রুয়ারী রবিবার শ্রমিকদের বিকেল ৫টায় কারখানা ছুটি হওয়ার কথা থাকলেও ৪টার সময় কারখানা ছুটি দেয়া হয়েছে। এতে করে কারখানার সাড়ে ৪’শত শ্রমিক বিপাকে পরে যায়। বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর বিধান মোতাবেক তিন মাসের পাওনাদি পরিশোধ করার দাবি জানান শ্রমিকরা।

কারখানার প্রডাকশন ম্যানাজার (পিএম) মোঃ সুলতান আহম্মেদ জানান, এ বিষয় নিয়ে উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করা হচ্ছে। শ্রমিকদের বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর বিধান মোতাবেক যাবতীয় পাওনাদি পরিশোধ করা হবে। এবং শ্রমিকদের পাওনাদি পরিশোধের সময় আগামী ৩কার্য দিবসের মধ্যে নোটিশের মাধ্যমে জানানো হবে।

কারখানার সামনে বিপুল সংখ্যক শিল্প পুলিশ মোতায়েন রয়েছে। তবে কোন অপ্রীতিকর ঘটনার খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply