২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৯:৪৬/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৯:৪৬ পূর্বাহ্ণ

দুবাই পৌঁছেছেন প্রধানমন্ত্রী

     

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ান প্লানেট শীর্ষ সম্মেলনে যোগ দিতে ফ্রান্সে তিনদিনের সরকারি সফরে প্যারিসের পথে আজ বিকেলে এখানে পৌঁছেছেন।

প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী আমিরাত এয়ারলাইন্সের একটি বিমান স্থানীয় সময় দুপুর ১টা ২০ মিনিটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরন, জাতিসংঘ মহাসচিব এন্থোনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়াং কিমের আমন্ত্রণে এই সফরে যাচ্ছেন। এর আগে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীরা সকাল ১০টা ২০ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ,টি ইমাম, জাতীয় সংসদের চীফ হুইপ আ স ম ফিরোজ, তিন বাহিনীর প্রধানগণ কূটনৈতিক কোরের ডীন এবং উচ্চ পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আজ স্থানীয় সময় সন্ধা ৭টা ৩০ মিনিটে প্যারিসের চার্লস দ্যা গুলে আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছার কথা রয়েছে। ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন। বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীকে মটর শোভাযাত্রাসহকারে ইন্টারন্যাশনাল প্যারিস লী গ্রান্ডে (অপেরা) নিয়ে যাওয়া হবে। প্যারিস সফরকালে প্রধানমন্ত্রী এই হোটেলেই অবস্থান করবেন।

আগামীকাল মঙ্গলবার রাজধানী প্যারিসের পশ্চিমাঞ্চীয় উপকন্ঠে লী সেনগুইন দ্বীপে একটি মিউজিক ও আর্ট সেন্টারে এই সম্মেলন শুরু হবে। এতে বেসরকারি সাহায্য সংস্থা, ফাউন্ডেশন, এবং সরকারি বেসরকারি পযার্য়ের দু’শতাধিক প্রতিনিধি যোগ দিবেন। এদের মধ্যে শতাধিক বিশ্ব নেতা থাকবেন। জলবায়ু পরিবর্তন জনিত কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় অভিন্ন কৌশল নির্ধারণের লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।

প্রধানমন্ত্রী আগামীকাল সন্ধ্যায় লা সাইন মিউজিকেলে প্লানেট শীর্ষ সম্মেলনের উচ্চ পর্যায়ের একটি অনুষ্ঠানে যোগ দিবেন।

সম্মেলনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী একই দিন সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল বাসভবন এলিসি প্রাসাদে ম্যাকরনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী সম্মেলন থেকে ফেরার পর একটি সামাজিক অনুষ্ঠানে যোগ দিবেন।

তিনি পরে রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে ফ্রান্সের প্রেসিডেন্টের দেয়া এলিসি প্রাসাদে মধ্যাহ্ন ভোজ সভায় যোগ দিবেন।

শেখ হাসিনা সম্মেলনে যোগদান শেষে বুধবার সন্ধ্যায় প্যারিস ত্যাগ করবেন এবং বৃহস্পতিবার সকালে দেশে পৌঁছবেন।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply