২৪ এপ্রিল ২০২৪ / ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:৩৭/ বুধবার
এপ্রিল ২৪, ২০২৪ ১১:৩৭ পূর্বাহ্ণ

নিরাপদ রক্ত সঞ্চালনের মাধ্যমে নিয়মিত রক্তদান জরুরী

     

ঢাকায় শুরু হলো ২ দিনব্যাপী রক্ত পরি সঞ্চালন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

দেশের এক-তৃতীয়াংশ মানুষ রক্ত দান করলে রক্তের নিয়মিত চাহিদা পূরণ করা সম্ভব বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞগণ। এছাড়া নিরাপদ রক্ত সঞ্চালন ব্যবস্থা জোরদার করে শতভাগ রক্তের চাহিদা মেটাতে স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমকে আরও গতিশীল করা জরুরী।
রাজধানীর একটি হোটেলে ২ দিনব্যাপী রক্ত পরিসঞ্চালন বিষয়ক এক আন্তর্জাতিক সেমিনারে বক্তৃতাকালে এসব কথা জানান বিশেষজ্ঞগণ।
এশিয়ান এ্যাসোশিয়েশন অব ট্রান্সফিউশান মেডিসিন-এএটিএম ও সেটা ব্ল্যাড ট্রান্সফিউশান সোসাইটি অব বাংলাদেশ-বিটিএসবি আয়োজিত এ সেমিনারে অন্যান্যে মধ্যে বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডাঃ কামরুল আহসান খান, স্বাধিনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডাঃ এম.ইকবাল আর্সালান, বিটিএসবি’র সভাপতি অধ্যাপক ডাঃ মোসলেহ উদ্দিন আহমেদ, মহাসচিব অধ্যাপক ডাঃ মো. মাজহারুল হক তপন, এএটিএম বাংলাদেশ চ্যাপ্টারের চেয়ারপার্সন অধ্যাপক ডাঃ মো. বদরুল ইসলাম ও মহাসচিব অধ্যাপক ডাঃ মো. আসাদুল ইসলাম।
প্রধান অতিথির বক্তৃতায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দেশে পেশাদার ও মাদকাসক্ত রক্তদাতার সংখ্যা কমেছে। উন্নত প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের সব শ্রেনীর রোগীর জন্য নিরাপদ রক্ত নিশ্চিত করতে বর্তমান সরকার বদ্ধ পরিকর।
সেমিনারে জানানো হয় নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচির পরিসংখ্যানে অনুযায়ী বাংলাদেশে স্বেচ্ছায় রক্তদাতার সংখ্যা গত ১০ বছরে ১০ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৩০ শতাংশে দাঁড়িয়েছে। থাইল্যান্ড ও শ্রীলঙ্কায় স্বেচ্ছায় রক্তদানের হার শতভাগ। ভারতেও এই হার ৬৫ শতাংশ। এই জায়গায় বাংলাদেশ এখনো পিছিয়ে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply