বাংলাদেশ, বুধবার, ২৪শে এপ্রিল, ২০১৯ ইং, ১১ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ।

রোহিঙ্গা সংকট শুরুর পর প্রথম রাখাইনে গেলেন সু চি

মিয়ানমারে রোহিঙ্গা সংকট শুরুর পর থেকে প্রথমবারের মতো রাখাইন অঞ্চল সফরে গিয়েছেন দেশটির নেত্রী অং সান সু চি। সরকারের একজন মুখপাত্র বলেছেন, সু চি তাঁর একদিনের সফরে রাখাইনের দুটি শহর পরিদর্শন করবেন। সু চি রাখাইন সফরে যাবার আগে কোন ঘোষণা দেননি।
সরকারের একজন মুখপাত্র বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সু চি বর্তমানে রাখাইনের সিটুয়েতে অবস্থান করছেন। এরপর তিনি মংডু এবং বুথিডং এলাকা সফর করবেন। এ দুটো এলাকায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সেখান থেকে হাজার-হাজার রোহিঙ্গা মুসলমান প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে গেছে। তবে সু চি’র সফর সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে চায়নি তাঁর দপ্তর।
মিয়ানমার সেনাবাহিনীর হত্যাকাণ্ড এবং দমন-পীড়নের বিরুদ্ধে কোন অবস্থান না নেয়ায় আন্তর্জাতিকভাবে এরই মধ্যে বেশ সমালোচিত হয়েছেন তিনি। বিশ্লেষকরা মনে করেন, সেনাবাহিনীর দিক থেকে হুমকি আসতে পারে, এমন আশংকায় মিস সু চি তাদের কর্মকাণ্ডের সমালোচনা করতে চান না।
গত বুধবার মিজ সু চি’র একজন মুখপাত্র অভিযোগ করেছেন, রাখাইন প্রদেশ থেকে যে লক্ষ লক্ষ মুসলিম গত দুমাসে বাংলাদেশে শরণার্থী হিসেবে গেছেন, তাদের প্রত্যাবাসনের কাজে বাংলাদেশের জন্যই দেরি হচ্ছে।
রোহিঙ্গা শরণার্থীদের জন্য বাংলাদেশ সারা বিশ্ব থেকে যে বিপুল পরিমাণ ত্রাণ ও আর্থিক সহায়তা পাচ্ছে, সে জন্যই তাদের ফেরত পাঠাতে বাংলাদেশ ঢিলেমি করছে বলেও তিনি দাবি করেছেন। বিবিসি ও ইত্তেফাক থেকে নেয়া

আরো খবর

Leave a Reply