২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ৮:৫১/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৮:৫১ পূর্বাহ্ণ

একটা নতুন দিন মানে একটা নতুন চ্যালেঞ্জঃ মীর সাবের

     

 

সারাদিনের কাজ শেষ করে গভীর রাতে ঘুম, কিন্তু ঘুমেও যেন নেই কোন অলসতা। ঘুমের মাঝেও হয়তো নতুন কোন পরিকল্পনা কিংবা ক্রেতাদের চাহিদা আর যোগান নিয়ে চিন্তা ভাবনা। এভাবেই দিন কাটে, রাত কাটে প্রতিটি উদ্যোক্তার। নতুন একটি দিন আসে, আর সাথে করে নিয়ে আসে হাজারো নতুন চ্যালেঞ্জ। সত্যি কথা বলতে প্রতিটি ক্রেতাই একটি করে নতুন চ্যালেঞ্জ।

পৃথিবীর সব মানুষ সমান নয়, তাই সবার চাহিদা কিংবা রুচিও এক নয়। কারো সাদা ভালো লাগে তো কারো আবার কালো। কারো বড় ভালো লাগে, তো কারো ছোট। কেউ চায় ৮০ সালের ডিজাইন কিংবা কেউ একটু  বেশি মডার্ন। তাই ভিন্ন ভিন্ন মানুষের ভিন্ন ভিন্ন  চাহিদা আর রুচি নিয়ে নানা জরিপ, বিশ্লেষণ করে নিতে হয় সিদ্ধান্ত। অনেকেই মনে করে ই কমার্স বা অনলাইন ব্যবসা খুবই সহজ। ঘরে বসে, পিসির সামনে পোস্ট দিলেই ব্যবসায়ী হওয়া যায়। কথা আদতেও সত্য নয়। একজন উদ্যোক্তা জানেন দিনে আর রাতে মিলিয়ে কত ঘন্টা তিনি ঘুমাতে পারেন। একজন উদ্যোক্তা একই সাথে একজন লিডার, একজন গবেষক, একজন ম্যানেজার, একজন প্রজুক্তিবিদ এবং একজন বিপণনকারী। স্থান, কাল আর পরিস্থিতি সাপেক্ষে থাকতে হয় এক এক রুপ এ। এর চাইতে বড় চ্যালেঞ্জ আর কি হতে পারে?

২০১৫ সালে যখন অনলাইন বিজনেস করব সিদ্ধান্ত নেই, তখন একজন বড় ভাইকে জিজ্ঞাসা করেছিলাম বলুন তো, বাংলাদেশে শতকরা কতজন মানুষ অনলাইনে শপিং করে? তিনি খুব বিরক্তির সুরেই বলেছিলেন ১% ও আছে কিনা সন্দেহ। ঘাবড়ে গিয়ে বলেছিলাম কপালে কি আছে কে জানে? আজ ২০১৭ এর শেষের দিকে এসে যখন দেখি প্রতিদিন দুই হাজারেরও বেশি মানুষ আমাদের ছোটখাট অনলাইন শপ এ ও কড়া নাড়ে, মনে হয় ভুল করিনি সেদিন সিদ্ধান্ত নিয়ে।

মানুষ অনলাইন শপিং এর প্রতি বেশি ঝুঁকার কারণ কম সময়ে, ভীড় এড়িয়ে, জ্যাম কে বুড়ো আঙ্গুল দেখিয়ে, ঘরে বসে পছন্দের জিনিস কেনা। কিন্তু এ সুন্দর সেবায় দেয়াল তুলে দাঁড়িয়ে ডেলিভারি সমস্যা। নানা ডেলিভারি কোম্পানির নানা প্যাকেজের চাপে, ডেলিভারির বিলম্বে আর টাকা ফেরত দেয়ার নানা কাহিনীতে এ চ্যালেঞ্জ বিশ্বকাপ জেতার চাইতেও কঠিন হয়ে পড়েছে। তবে আশার বাণীতে হোক, আর কথার ফুলঝুরিতে হোক, কিছু কোম্পানি ভালো সেবা দিচ্ছে বলেই এখনো বেশ আরামেই আছি।

স্বপ্ন দেখি স্বপ্ন পূরণের- এই কথাকে সামনে রেখেই চ্যালেঞ্জ মাথায় নিয়ে এগিয়ে যেতে চাই। সুফল একদিন আসবেই, সেটা হোক আগে আর পরে। আগে  চলে আসলে মিষ্টি কম হবে। তাই ধীরে ধীরে আসুক মৌমাছিরা, আরো বেশি পথ ছুটে চলুক, তবেইনা মিষ্টি হবে আরো বেশি।

সকল ই কমার্স এবং এফ কমার্স ব্যবসায়ীদের জন্য শুভকামনা।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply