২০ এপ্রিল ২০২৪ / ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৭:৩১/ শনিবার
এপ্রিল ২০, ২০২৪ ৭:৩১ অপরাহ্ণ

যুদ্ধ নয় কূটনৈতিক প্রচেষ্টায় রোহিঙ্গা সমস্যা সমাধান: স্বরাষ্ট্রমন্ত্রী

     

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সৃষ্ট সমস্যা কূটনৈতিক প্রচেষ্টায় সমাধান করা হবে। আজ বুধবার ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশন অব বাংলাদেশ (আইইবি) মিলনায়তনে ‘রোহিঙ্গা গণহত্যার বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান: সরকার, নাগরিক সমাজ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এই আশা ব্যক্ত করেন।

আসাদুজ্জামান খান কামাল রোহিঙ্গা ইস্যু নিয়ে বলেন, “কূটনৈতিক প্রচেষ্টা, যেটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় চলছে তা অব্যাহত রাখবো। আমরা বিশ্বাস করি, যুদ্ধ নয়, কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে এই সমস্যার সমাধান করতে পারবো।”

তিনি আরও বলেন, ‘রোহিঙ্গা ইস্যু নিয়ে যথাসময়ে প্রধানমন্ত্রী দেশ ও বিদেশে যথার্থ পদক্ষেপ নিয়েছেন। আমি বিশ্বাস করি, রোহিঙ্গা নির্যাতন করে মিয়ানমার যে ভুল করেছে, তা তারা একদিন বুঝতে পারবে।’

সংগঠনের সভাপতি শাহরিয়ার কবিরের সভাপতিত্বে এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আব্দুর রশীদ। বক্তব্য রাখেন মিয়ানমারে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মেজর জেনারেল (অব.) অনুপ কুমার চাকমা, বৃটিশ মানবাধিকার কর্মী জুলিয়ান ফ্রান্সিস, নিরাপত্তা বিশ্লেষক এয়ার কমডোর (অব.) ইশফাক ইলাহী চৌধুরী, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় নেতা ও আইসিটির প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

এই সেমিনারে মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা ও সন্ত্রাসের ঘটনা তদন্তে নাগরিক কমিশন গঠনের ঘোষণা দেন শাহরিয়ার কবির। আগামী মাসে নাগরিক কমিশনের সদস্যরা কক্সবাজারে রোহিঙ্গাদের নিয়ে গণশুনানির আয়োজন করবেন বলে জানান তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মিয়ানমারের সমস্যা চিরদিনের জন্য সমাধান করতে হলে জাতিসংঘে প্রধানমন্ত্রীর দেয়া পাঁচ দফার ভিত্তিতেই করতে হবে। কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে হবে। সীমান্তর নিরাপত্তা জোরদার করা হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, মিয়ানমারের সঙ্গে বর্ডার এলাকার কয়েকশ’ কিলোমিটার এতই দুর্গম যে, ওই সব এলাকা দিয়ে কেউ অনুপ্রবেশ করছে কী না তা বুঝার উপায় ছিল না।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply