১৯ মার্চ ২০২৪ / ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / দুপুর ১২:২৮/ মঙ্গলবার
মার্চ ১৯, ২০২৪ ১২:২৮ অপরাহ্ণ

স্বাধীন স্বদেশ গড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিব ও বীরকন্যা প্রীতিলতার আদর্শ ও চেতনা ছিল এক এবং অভিন্ন

     

আবদুল হাকিম রানা, পটিয়া

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি বলেছেন, স্বাধীন স্বদেশ গড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পটিয়ার বীরকন্যা প্রীতিলতার আদর্শ ও চেতনা ছিল এক এবং অভিন্ন। জাতির পিতা আমাদেরকে স্বাধীন বাংলাদেশ উপহার দিলেও বীরকন্যা প্রীতিলতা তার জীবন বিসর্জন দিয়ে স্বাধীনতার চেতনাকে শানিত করেছিলেন। আজ বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত আছেন বলেই প্রীতিলতার নামে সাংস্কৃতিক কমপ্লেক্স যেমন হয়েছে তেমনি মুক্তিযুদ্ধের চেতনায় দেশ এগিয়ে যাচ্ছে। বর্তমানে স্বাধীনতা বিরোধী চক্র এদেশে হত্যা, ক্যু,  জ্বালা পোড়াও এরকম ত নানান মানবতা বিরোধী কর্মসূচী দিয়ে সরকারের অগ্রযাত্রাকে নস্যাৎ করার অপচেষ্ঠায় লিপ্ত রয়েছে। এর বিরুদ্ধে মহান মুক্তিযুদ্ধের চেতনা সংস্কৃতি লালনের মাধ্যমে জাতিকে ঐক্যবদ্ধ হতে হবে। তিনি আজ  সকালে পটিয়া উপজেলার ধলঘাটে সরকারের সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক নির্মিত বৃটিশবিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ ও মাস্টারদা সূর্য সেনের সহযোদ্ধা বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের নামে প্রতিষ্ঠিত ‘বীরকন্যা প্রীতিলতা সাংস্কৃতিক ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন।
বীরকন্যা প্রীতিলতা ট্রাস্টের প্রতিষ্ঠাতা সভাপতি পঙ্কজ চক্রবর্ত্তীর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমদ, পটিয়ার সাংসদ  সামশুল হক চৌধুরী, দক্ষিণ জেলা আ’লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান, প্রীতিলতা ট্রাস্টের প্রধান উপদেষ্টা অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, কবি ও সাংবাদিক আবুল মোমেন, দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, চট্টগ্রামে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী, পটিয়া উপজেলা নির্বাহী অফিসার আবদুল্লাহ আল মামুন, দক্ষিণ জেলা আ’লীগ সিনিয়র সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম, চৌধুরী, দক্ষিণ জেলা আ’লীগ নেতা আ.ক.ম সামশুজ্জামান চৌধুরী, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান দেবব্রত দাশ দেবু, ধলঘাট ইউপি চেয়ারম্যান রনবীর ঘোষ টুটুন, প্রকৌশলী পুলক কান্তি বড়–য়া ও আ’লীগ ইউনিয়ন সভাপতি শফিকুল ইসলাম বাবুল। অনুষ্ঠান পরিচালনা করেন প্রীতিলতা ট্রাস্টের আজীবন সদস্য ও ইউনিয়ন আ’লীগের সাধারণ সম্পাদক প্রবোধ রায় চন্দন।
এতে সংস্কৃতিমন্ত্রী আরো বলেন, পটিয়ার সূর্য সন্তান বীরকন্যা প্রীতিলতার আত্মহুতি দানের অসাধারণ অবদান আমাদের সবসময় প্রাণিত করে। আমরা লড়াই করে বাংলাদেশ পেয়েছি। তাই যে কোন লড়াইয়ে আমরা অনুপ্রাণিত হই। বর্তমানে এ সরকার কর্তৃক প্রীতিলতার নামে নির্মিত কমপ্লেক্স তার প্রতি অফুরন্ত শ্রদ্ধারই প্রতিচ্ছবি। যতদিন মুক্তিযুদ্ধের চেতনার সরকার ক্ষমতায় থাকবেন ততদিন বিপ্লবী ও ত্যাগীদের যথাযথ মূল্যায় করা হবে। তিনি আরো বলেন, প্রীতিলতা যেমন স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন ঠিক একই স্বপ্ন দেখেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
তিনি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত উন্নত বাংলাদেশ গড়ার জন্য শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষার পাশাপাশি সংস্কৃতিচর্চাকে আরো বেগবান করার আহবান জানান। পটিয়ার সাংসদ আলহাজ¦ সামশুল হক চৌধুরী বলেন, বর্তমানে জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এদেশে উন্নয়নের মহোৎসব চলছে। অপরদিকে উন্নয়ন বিরোধী একটি গোষ্ঠী দেশকে ধ্বংস করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। এর বিরুদ্ধে জাতিকে ঐক্যবদ্ধ করার মাধ্যমে আগামীতেও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে রাষ্ট্র ক্ষমতায় অধিষ্ঠিত করতে নৌকাকে বিজয়ী করতে হবে। এর পূর্বে
প্রায় ৪ কোটি ৭০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত প্রীতিলতা সাংস্কৃতিক ভবনের উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী।

শেয়ার করুনঃ

Leave a Reply