২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সকাল ১১:৩৯/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ১১:৩৯ পূর্বাহ্ণ

মৌলভীবাজারে হোটেল শ্রমিক ইউনিয়নের সভা

     

 

মিনানমারের রোহিঙ্গা জনগোষ্টির ওপর চালানো বর্বব নির্যাতন ও হত্যাযজ্ঞের প্রতিবাদ জানিয়েছে মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫। গত ২০ অক্টোবর সন্ধ্যার সময় কোর্ট রোডস্থ কার্যালয়ে জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্টিত সভায় এই প্রতিবাদ জানানো হয়। জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়ার পরিচালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক সভাপতি সোহেল আহমদ, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়নের নেতা মোঃ জসিম উদ্দিন, হোটেল শ্রমিক ইউনিয়নের জেলা কমিটির সহ-সভাপতি আব্দুল আজিজ প্রধান, কোষাধ্যক্ষ তারেশ বিশ্বাস সুমন, সদর উপজেলা কমিটির সভাপতি মোঃ সূফী মিয়া ও সহ-সভাপতি মোঃ কামাল মিয়া, শেরপুর আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক এমডি দুলাল মিয়া, সহ-সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমান এবং আমরুল হোসেন প্রমূখ।
সভায় বক্তারা বলেন আন্তঃসাম্রাজ্যবাদী দ্বন্দ্বে বাজার দখল, পুর্ণদখল ও পুণবন্টনের প্রশ্নে বিশ্বব্যাপী যে অস্থিরতা ও দ্বন্দ্ব-সংঘাত চলছে তারই ধারাবাহিকতায় দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় মার্কিন সাম্রাজ্যবাদ ও বৃহৎ সাম্রাজবাদের লক্ষ্যে অগ্রসরমান পুজিবাদী চীনের ষড়যন্ত্র-চক্রান্তের নির্মম শিকার হচ্ছে মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী। বক্তারা বলেন সকল ধরনের জাতিগত নিপীড়নের হোতা হচ্ছে সাম্রাজ্যবাদ ও তাদের দালাল স্বৈরাচারী সরকার। তাই মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাসহ সকল জাতিসত্তার মুক্তি তথা আতœ-নিয়ন্ত্রণাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে পুঁিজবাদী-সাম্রাজ্যবাদী শাসন-শোষণমূলক ব্যবস্থার উচ্ছেদ ছাড়া শ্রমিক-কৃষক-মেহনতি জনতার মুক্তি নাই।
সমাবেশে থেকে শ্রমআইন লঙ্ঘন করে বিনা বেতনে শ্রমিক ছাঁটাই বন্ধ, হোটেল সেক্টরে শ্রমিকদের বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণ ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা, ঢাকার ঘরোয়া হোটেল এন্ড রেস্টুরেন্টে কিশোর শ্রমিক রিয়াদের খুনি আরিফুল ইসলাম সোহেলের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, শ্রমিকদের জন্য রেশনিং চালু, ৮ ঘন্টা কর্মদিবস, নিয়োগপত্র, পরিচয়পত্রসহ শ্রমআইন বাস্তবায়ন, শ্রীমঙ্গলে স্থায়ী শ্রম আদালত ও যুগ্ম-শ্রম পরিচালকের কার্যালয় স্থাপন করার দাবি জানানো হয়।
সভায় মহান রুশ বিপ্লবের শততম বার্ষিকী উদযাপন করার লক্ষ্যে ৭ নভেম্বর লালপতাকা র‌্যালী ও সমাবেশ পালন এবং নভেম্বর মাসব্যাপী মহান রুশ বিপ্লবের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন পর্যায়ে আলোচনা সভা করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply