২৯ মার্চ ২০২৪ / ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ / বিকাল ৩:৪৩/ শুক্রবার
মার্চ ২৯, ২০২৪ ৩:৪৩ অপরাহ্ণ

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলব- স্বরাষ্ট্রমন্ত্রী

     

মুহাম্মদ আতিকুর রহমান
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল তার মিয়ানমার সফরে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলবেন বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘‘অবশ্যই আমাদের মূল কথা হবে, যে লাখ লাখ অনুপ্রবেশকারী ঢুকে গিয়েছে, ওদের বর্ডার অতিক্রম করে, আমাদের বর্ডার অতিক্রম করে, আমাদের মূল ভূখণ্ডে। আমরা তাদের ফিরিয়ে নেওয়ার জন্য অবশ্যই বলব।

আসন্ন মিয়ানমার সফরে আলোচনার এজেন্ডায় কী থাকবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ১৫ অক্টোবর রবিবার দুপুরে গাজীপুরের সফিপুরে এক অনুষ্ঠান শেষে মন্ত্রী এ সব কথা বলেন।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘‘মিয়ানমারের যে ইউনিয়ন মন্ত্রী এসেছিলেন, তাকে আমরা তখন বলেছিলাম- এদের (রোহিঙ্গা) ফেরত নেওয়ার ব্যাপারে আপনারা কার্যকর ব্যবস্থা নেন। তিনি তখন বলেছিলেন- তারা যদি প্রমাণ করতে পারেন তারা মিয়ানমারের লোক তাহলে অবশ্যই আমরা নিয়ে যাব। সেই সমস্ত সূত্র ধরে আমরা তাদের বার বার রিকোয়েস্ট করব, তারা যেন তাদের অধিবাসী, তাদের নাগরিকদের ফিরিয়ে নিয়ে যান।’’

এর আগে মন্ত্রী সফিপুরে বাংলাদেশ আনসার ও ভিডিপি একাডেমীতে নবনিযুক্ত ৩৪তম বিসিএস (আনসার) ক্যাডারের কর্মকর্তাদের মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটি কোর্সের সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘‘বর্তমান সরকারের কর্ম-তৎপরতায় অর্থনীতি, রাজনীতি, শান্তি-শৃঙ্খলা রক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। বিশেষ করে শান্তির রোল মডেল হিসেবে বিশ্বের মানচিত্রে বাংলাদেশ নতুনরূপে আবির্ভূত হয়েছে।’’

১৫ মাসব্যাপী মৌলিক প্রশিক্ষণে ১৯জন প্রশিক্ষণার্থী অংশ নেন। অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার জন্য তিনজনকে পুরস্কৃত করা হয়। এ সময় আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ নুরুল আলমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুনঃ

Leave a Reply