রবিবার ২২শে অক্টোবর, ২০১৭ ইং, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

শিরোনাম

আবারো উল্টোপথে গাড়ি: ৪৪ যানবাহনকে জরিমানা

কয়েক দিনের অভিযানে রাজধানীর হেয়ার রোডে উল্টোপথে গাড়ি চলা বন্ধ হলেও গত সপ্তাহ পর ফের পাল্টে গেছে চিত্র। ট্রাফিক আইন ভঙ্গ করে উল্টো পথে চলায় সরকারি কর্মকর্তার গাড়িসহ ৪৪টি যানবাহনকে জরিমানা করা হয়েছে। আজ বুধবার রাজধানীর রমনা এলাকার হেয়ার রোডে রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার সামনে অভিযান চালিয়ে এসব যানবাহনের চালকদের জরিমানা করা হয়।

এর মধ্যে এবার সরকারি কর্মকমিশনের এক সদস্যের, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) কর্মকর্তা এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কর্মকর্তার গাড়ি ধরা পড়ে। ট্রাফিক পুলিশ এ তিন কর্মকর্তার গাড়ির নামে মামলা দিয়ে জরিমানা আদায় করে ছেড়ে দিয়েছে।

এছাড়া এদিন মোটরসাইকেল, সিএনজিসহ মোট ৪৪টি যানবাহন উল্টো পথে চলায় ধরা পড়ে, যার মধ্যে ১১টি সরকারি গাড়ি।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) মো. মেহেদী হাসান বলেন, হেয়ার রোডে বুধবার বিকাল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত অভিযানে উল্টো পথে চালানোর জন্য ৪৪টি মামলা করা হয়।

তিনি জানান, ২৭টি মোটর সাইকেল, ১০টি অটোরিকশা, রাজউক কর্মচারীদের একটি বাস, পিডাব্লিউডির একটি মাইক্রোবাস, দুটি প্রাইভেটকার, পুলিশের একটি গাড়ি, একটি পিকআপ ও সরকারি কর্মকমিশনের সদস্যের একটি গাড়ির বিরুদ্ধে মামলা হয়।

পিএসসি সদস্য শাহজাহান আলী মোল্লার গাড়ি ধরা পড়লেও গাড়িতে তিনি ছিলেন না। তখন ওই গাড়ির চালক মো. রফিকের বিরুদ্ধে মামলা করা হয়।

ট্রাফিক দক্ষিণের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মো. আলাউদ্দিন বলেন, ‘পুলিশ সুপার পদপর্যায়ের ওই কর্মকর্তা তখন গাড়িতে ছিলেন।’

সহকারী কমিশনার মো. আলাউদ্দিন বলেন, গত কয়েক দিনের মতো আজকেও সুগন্ধার সামনে আইন ভঙ্গ করে চলাচলকারী যানবাহনের বিরুদ্ধে অভিযান চালানো হয়। বিকেল পাঁচটা থেকে সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত এ অভিযান চলে। অভিযানে মোট ৪৪টি যানবাহনকে জরিমানা করা হয়। এর মধ্যে রয়েছে শাহজাহান মোল্লা নামের সরকারি কর্ম কমিশনের (পিএসসি) এক সদস্যের গাড়ি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের এক কর্মকর্তার গাড়ি, রাজউকের কর্মচারীদের বহনকারী একটি বাস, দুটি ব্যক্তি মালিকানাধীন প্রাইভেট কার, আটটি সিএনজিচালিত অটোরিকশা এবং বাকিগুলো মোটরসাইকেল।

গত সপ্তাহে উল্টোপথে গাড়ি নিয়ে প্রতিমন্ত্রী থেকে শুরু করে সচিবসহ সরকারের ঊর্ধ্বতন বেশ কয়েকজন কর্মকর্তা পুলিশের হাতে ধরা পড়েন। এরপর গত বুধবার পুলিশ অভিযান চালালেও  কোনো গাড়ি উল্টো পথে চলেনি।

উল্লেখ্য, তীব্র যানজটে ঢাকা শহরে মন্ত্রী-এমপিসহ প্রভাবশালীদের উল্টো পথে গাড়ি চালানো বন্ধ করতে বিভিন্ন সময় আহ্বান জানিয়ে আসছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ বিষয়ে পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন সময় সতর্ক করা হয়েছে। পরিচয় যাই হোক, কেউ ট্রাফিক আইন ভঙ্গ করে উল্টো পথে গাড়ি নিয়ে গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে গত মাসে এক সংবাদ সম্মেলনে জানান ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

চলমান অভিযানের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খান কামাল গত সপ্তাহে সচিবালয়ে এক অনুষ্ঠানে জানান, সড়কে উল্টো পথে চলা গাড়ির বিরুদ্ধে ট্রাফিক পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

Categories: অন্য পত্রিকা থেকে,আইন আদালত

Leave A Reply

Cheap Reseller Hosting in Bangladesh