রবিবার ২২শে অক্টোবর, ২০১৭ ইং, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

শিরোনাম

সোমবার থেকে ইসির সংলাপ ফের শুরু

এক সপ্তাহ বিরতির পর আগামী সোমবার থেকে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে ফের সংলাপে বসছে নির্বাচন কমিশন (ইসি)।
সোমবার সকাল ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ, বিকেল তিনটায় বাংলাদেশ খেলাফত আন্দোলন সংলাপে অংশ নেবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) খান. মো. নুরুল হুদা অনুষ্ঠেয় এ সংলাপের সভাপতিত্ব করছেন। সিইসি ছাড়া নির্বাচন কমিশনার, কমিশন সচিব-অতিরিক্ত সচিবসহ রাজনৈতিক দলের প্রতিনিধিরা উপস্থিত থেকে তাদের মতামত দিচ্ছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করার লক্ষ্যে কমিশন এই সংলাপের আয়োজন করেছে। গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও), সীমানা পুনর্বিন্যাস, ভোটার তালিকাসহ নির্বাচনী বিধি-বিধান এই সংলাপের বিষয়বস্তু হিসেবে নির্বাচিত রয়েছে। রাজনৈতিক দলের পাশাপাশি এর আগে গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বসে ইসি।

গত ২৪ আগষ্ট থেকে শুরু হওয়া এ সংলাপ চলতি মাসেই শেষ হবে। এতে নিবন্ধিত ৪০টি দল অংশ নিচ্ছে। ইতোমধ্যে একডজন দলের সাথে শেষ হয়েছে কমিশনের সংলাপ। বাকি ২৮ দলের সাথে সংলাপ হবে যা সোমবার থেকে শুরু হতে যাচ্ছে।

এর পর ৪ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশ তরিকত ফেডারেশন, বিকেল তিনটায় বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি); ৫ অক্টোবর বেলা ১১টায় বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিকেল তিনটায় জাকের পার্টি, ৮ অক্টোবর বেলা ১১টায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও বিকেল তিনটায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ১৮ অক্টোবর ক্ষমতাসীন আওয়ামী লীগ সংলাপে অংশ নেবে; যা ইসি থেকে চিঠি দিয়ে নিশ্চিত করেছে।

এরপর ২০ সেপ্টেম্বর বেলা ১১টায় গণফ্রন্ট, বিকেল তিনটায় গণফোরাম এবং ২১ সেপ্টেম্বর বেলা ১১টায় জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ও বিকেল তিনটায় ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ইসির সংলাপে বসার কথা রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ২৮ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে নির্বাচন কমিশনের।

Categories: নির্বাচনের খবর,শীর্ষ খবর

Leave A Reply

Cheap Reseller Hosting in Bangladesh