২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / রাত ৮:১১/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৮:১১ অপরাহ্ণ

ভিয়েতনাম থেকে চালের প্রথম চালান চট্টগ্রামে এসেছে

     

সরকারিভাবে ভিয়েতনাম থেকে আমদানি করা চালের প্রথম চালান চট্টগ্রাম বন্দরে এসেছে।
আজ বৃহস্পতিবার সকাল সোয়া ১০টার দিকে প্রথম চালানে ২০ হাজার টন আতপ চাল নিয়ে এম ভি ভিসাই ভিসিটি-৫ নামের জাহাজটি চট্টগ্রাম বন্দরে পৌঁছে। জাহাজটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে নোঙর করেছে।
শুল্কায়ন সংক্রান্ত আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর লাইটারিংয়ের জন্য সর্বাত্মক প্রস্তুতি নিয়েছে খাদ্য বিভাগের চলাচল ও সংরক্ষণ বিভাগ। আজ বিকেল কিংবা আগামীকাল সকাল থেকেই লাইটারিং করে এই জাহাজ থেকে চাল খালাস শুরু হতে হতে পারে।
হাওরে অকাল বন্যায় ফসলের ক্ষতি এবং সরকারি গুদামের মজুদ কমে আসার প্রেক্ষাপেটে সরকার সম্প্রতি ভিয়েতনাম থেকে ৯০৮ কোটি ৮৫ লাখ টাকায় আড়াই লাখ টন চাল আমদানির সিদ্ধান্ত নেয়। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি গত ১৪ জুন দরপত্র ছাড়াই সরকারি পর্যায়ে এই চাল আমদানির অনুমতি দেয়।
ভিয়েতনাম থেকে প্রতি টন ৪৭০ মার্কিন ডলার দরে ৫০ টন সিদ্ধ চাল কিনতে খরচ পড়ছে ১৯৫ কোটি ৫ লাখ টাকা। এ ছাড়া ৪৩০ মার্কিন ডলার দরে ২ লাখ টন আতপ চাল আমদানিতে ৭১৩ কোটি ৮০ লাখ টাকা খরচ হচ্ছে।
চুক্তি অনুযায়ী ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত কোম্পানি ভিনাফুড টু এই চালের ৬০ শতাংশ চট্টগ্রাম বন্দর দিয়ে এবং বাকি ৪০ শতাংশ মোংলা বন্দর দিয়ে সরবরাহ করবে।

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply