২৫ এপ্রিল ২০২৪ / ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ / সন্ধ্যা ৬:০১/ বৃহস্পতিবার
এপ্রিল ২৫, ২০২৪ ৬:০১ অপরাহ্ণ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে অগ্নিকান্ড ১৫টি দোকান পুড়ে ছাই

     

 

সাইফুর রহমান শামীম
কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলা শহরের বাজারের জিলাপী পট্টি ও তার পিছনের প্রধান সড়কের পাশে ভয়াবহ অগ্নিকান্ডে ১৫ টি ব্যবসা প্রতিষ্ঠান ভষ্মিভুত হয়েছে। বুধবার সকালে এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
এতে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের নগদ টাকাসহ প্রায় ৭০ লাখ টাকার মালামালের ক্ষতি হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, সকালে বাজারের জিলাপীপট্রিতে একটি দোকানে আগুনের সুত্রপাত হলে তা মুহুর্তের মধ্যেই পাশ্ববর্তী দোকান ঘরে ছড়িয়ে পড়ে। এসময় এলাকাবাসী ও ফায়ার সার্ভিসকর্মীদের চেষ্টায় আগুন নিয়ন্ত্রনে আসে। এসময় ৪টি কাপড়ের দোকানসহ ১৫ টি দোকান ঘর পড়ে ছাই হয়ে যায়।
প্রতক্ষদর্শীরা বিদ্যুতের শটসার্কিট থেকে আগুনের সুত্রপাতের কথা বললেও কুড়িগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মঞ্চিল হক জানান, একটি জিলাপীর দোকানের চুলার উপর রাখা লাকড়ি থেকে আগুনের উৎপত্তি হতে পারে।
অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা জানান, রাতে ঈদ বাজারে বেঁচা কেনা করে মালামাল গুছিয়ে তারা বাড়ি ফিরে যান। পরদিন আবার ঈদের বাজারে বেচাকেনার জন্য সকালে আসতেই খবর পান আমাদের সব কিছু পুড়ে ছাই হয়েছে। ব্যবসায়ীরা প্রত্যেকে ঈদ বাজারের জন্য অতিরিক্ত মালামাল আনলেও তাদের কপালে সেই মালামালের ছাই ছাড়া আর কিছু জুটলোনা। তাদের এখন পথে বসা ছাড়া আর কোন পথ নেই।
কাপড় ব্যবসায়ী বিষ্ণু কুমার রায় কান্না জড়িত কন্ঠে জানান, আমি অসহায় মানুষ। নিজের পুঁজি না থাকায় স্থানীয় এনজিও থেকে ঋণ নিয়ে ঈদবাজার ধরতে সাড়ে ৩ লাখ টাকার কাপড় কিনেছি। কিন্তু আগুনে আমার দোকানের সব কাপড় পুড়ে যাওয়ায় আমি নিঃস্ব হয়ে পড়লাম। এনজিওর ঋণ কিভাবে পরিশোধ করবো আর কিভাবে জীবন চালাবো সেই চিন্তায় আমি দিশেহারা হয়েছি। এ অবস্থায় সরকারি সহযোগিতা কামনা করেছেন তিনি।
এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবেন্দ্র নাথ উরাঁও জানান, আমরা উপজেলা প্রশাসন ও উপজেলা ত্রাণ পূর্নবাসন অফিসের পক্ষ থেকে ঘটনাস্থল পরিদর্শন করে ব্যবসায়ীদের ক্ষয়-ক্ষতির পরিমান নিরুপন করা হয়েছে। এসব ব্যবসায়ীকে ঘুরে দাঁড়ানোর জন্য দোকান ঘর নির্মাণের সহযোগিতা করা হবে।

 

About The Author

শেয়ার করুনঃ

Leave a Reply