রবিবার ২২শে অক্টোবর, ২০১৭ ইং, ৭ই কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ

শিরোনাম

যেসব ফল ত্বক সুস্থ রাখবে

আপনার ত্বক যদি ভেতর থেকে সুস্থ না থাকে তবে যত বিউটি প্রোডাক্টই ব্যবহার করেন না কেন, ত্বকের কোনো উপকারে আসবে না। ত্বক সুস্থ রাখার জন্য প্রয়োজন স্বাস্থ্যকর খাবার খাওয়া। খাবারের রঙের সঙ্গে এর পুষ্টিগুণের একটি সরাসরি যোগাযোগ আছে। কোন খাবারে কী গুণাগুণ আছে তা তার রং দেখেই অনেকাংশে বোঝা যায়। এই রঙিন ফল সুস্থ এবং সুন্দর রাখবে আপনাকে। জেনে নিন এমন কিছু ফল যা ত্বকের জন্য বেশ উপকারী।
আপেল : আপেলে প্রচুর পরিমাণ ম্যালিক এসিড রয়েছে। ম্যালিক এসিড অন্যান্য এসিডের সঙ্গে মিশে ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। এ ছাড়া আপেলের ভিটামিন ত্বকের কোষের বিন্যাস ঠিক রাখে এবং ত্বক টানটান রাখে। এতে উপস্থিত খনিজ পদার্থ ও অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ফুসকুড়ি, চোখের নিচের কালচে দাগ, রঙের সামঞ্জস্য ঠিক রাখে এবং ত্বক করে তোলে স্বাস্থ্যোজ্জ্বল।
আভোকাডো : আভোকাডোতে রয়েছে ভিটামিন বি৭, বায়োটিন, ভিটামিন ই ইত্যাদি। বায়োটিন চুল এবং নখ পূর্ণগঠন করতে সাহায্য করে। এতে থাকা ফ্যাটি এসিড ত্বক ভেতর থেকে উজ্জ্বলতা বৃদ্ধি করে।
কলা : হলুদ রঙের এই ফলটি ত্বকের জন্য বেশ উপকারী। কলাতে রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম, বায়োটিন, ম্যাঙ্গানিজ, ভিটামিন সি এবং বি৬। এ উপাদানগুলো ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখে এবং অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ প্রতিরোধ করে।
পেঁপে : হলুদ বা কমলা রঙের এই ফলটি একটি বিস্ময়কর ফল। ক্যারোটিন, ভিটামিন সি ও ফ্ল্যাভোনয়েডস, ভিটামিন বি, ফলেট এবং প্যানটোথেনিক অ্যাসিডের মতো অ্যান্টিঅক্সিডেন্টের আধার এই ফলটি। পেঁপে ত্বকে আর্দ্রতা যোগায়, ত্বক উজ্জ্বল ও কোমল করে।
ডালিম : ডালিমকে সুপার ফুড বলা হয়। ডালিমে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট, যা ফ্রি রেডিক্যাল সারিয়ে তোলে ত্বকে বলিরেখা পড়া রোধ করে। প্রতিদিন এক গ্লাস ডালিমের জুস খাদ্য তালিকায় রাখুন।
স্ট্রবেরি : গাঢ় গোলাপি বা লাল রঙের স্ট্রবেরিতে রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি ও ম্যাঙ্গানিজ এবং এটি খুবই ভালো ত্বক পরিষ্কার। এটি ত্বককে উজ্জ্বল করে এবং বয়সকে প্রতিরোধ করতে সাহায্য করে। স্ট্রবেরির অ্যালার্জিক অ্যাসিড সূর্যের ক্ষতিকারক বেগুনি রশ্মি থেকে রক্ষা করে।
আনারস : রসালো এই ফলটি কম বেশি সারাবছর বাজারে পাওয়া যায়। এতে রয়েছে বরোমেলানিন নামক অ্যান্টি ইনফ্লামেটইরি এনজাইম। যা ত্বক ভেতর থেকে পরিষ্কার করে ত্বক সুস্থ রাখে।

Categories: লাইফ স্টাইল

Leave A Reply

Cheap Reseller Hosting in Bangladesh